Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের মিকোলাইভ শহরে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২২, ১১:৩২ এএম

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মিকোলাইভে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এর ফলে শহরের কয়েকটি আবাসিক ভবন ধ্বংস হয়ে গেছে।

কয়েক দিন ধরে ইউক্রেন নিয়ন্ত্রিত মিকোলাইভে দুই পক্ষের তুমুল লড়াই চলছে। এর জেরে ‘নিজেদের জীবন বাঁচাতে’ মিকোলাইভ শহরের ৬০ হাজার বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরে যেতে নির্দেশ দিয়েছে রাশিয়া।

প্রত্যক্ষদর্শী আলেকজান্ডার মেজিনোভ রয়টার্সকে বলেন, রোববারের হামলার সময় তিনি তাঁর ঘরেই ছিলেন। হঠাৎ বিস্ফোরণে তিনি দ্রুত ভবন থেকে বের হয়ে আসতে যান। কিন্তু ফটক বন্ধ থাকায় বেরোতে পারছিলেন না। এর এক থেকে দুই মিনিটের মধ্যে আরেকটি বিস্ফোরণে ফটকটি উড়ে যায়। তিনি দ্রুত ভবন থেকে বের হয়ে আসেন। পরপর হামলায় ধ্বংস হয়ে যায় ওই আবাসিক ভবনের একাংশ।

ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, রোববার একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রুশ বাহিনী। সর্বশেষ ২৪ ঘণ্টায় রাশিয়ার অন্তত ১২টি শাহেদ–১৩৬ ড্রোন ভূপাতিত করা হয়েছে। এসব ড্রোন ইরানের তৈরি।

এদিকে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু চলমান যুদ্ধের ক্রমাবনতিশীল পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্য, ফ্রান্স ও তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এমনকি গত তিন দিনের মধ্যে দুবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে ফোনে কথা বলেছেন শোইগু।

এই বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনে হামলা জোরদারে রাশিয়ার যেকোনো অজুহাত নাকচ করে দেওয়া হবে, এমন বার্তা শোইগুকে জানিয়ে দিয়েছেন অস্টিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ