Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

টানা তৃতীয়বারের মতো চীনের ‘সর্বাধিনায়ক’ হয়ে ইতিহাস গড়লেন জিনপিং

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ২:০৫ পিএম

চীনের কমিউনিস্ট পার্টি কংগ্রেসের ২০তম অধিবেশন শেষ হওয়ার পরই শি জিনপিং পুনরায় প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন। প্রত্যাশা অনুযায়ী টানা তৃতীয়বারের মতো দলের সাধারণ সম্পাদকও নির্বাচিত হয়েছেন তিনি। পার্টির প্রতিষ্ঠাতা মাও সেতুংয়ের পর তিনিই প্রথম চীনা নেতা, যিনি টানা তৃতীয় বারের জন্য পদে নির্বাচিত হলেন।

জিনপিং এ বছর সিপিসি প্রধান ও প্রেসিডেন্ট হিসেবে তার ১০ বছরের মেয়াদ পূর্ণ করছেন। পার্টির প্রতিষ্ঠাতা মাও সেতুংয়ের পর তিনিই প্রথম চীনা নেতা যিনি টানা তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেছেন। মাও সেতুং প্রায় তিন দশক ধরে চীন শাসন করেছেন। বিশেষজ্ঞরা মনে করছেন, নতুন পদ পাওয়ার অর্থ জিনপিংও মাওয়ের মতো আজীবন ক্ষমতা ভোগ করবেন। চীনের কমিউনিস্ট পার্টি আবারও শি জিনপিংকে দেশের প্রেসিডেন্ট পদে নির্বাচিত করেছে। শি জিনপিং টানা তৃতীয়বারের মতো চীনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক পদেও নিযুক্ত হয়েছেন।

জয়ের পর এক ভাষণে চীনা প্রেসিডেন্ট বলেন, ‘দেশের মানুষ আমাদের প্রতি যে আস্থা রেখেছেন তার জন্য আমি, পুরো দল এবং আমাদের জনগণকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাতে চাই।’ জিনপিং একই সঙ্গে প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি দল এবং দেশের জনগণের মহান বিশ্বাসের জন্য তার দায়িত্ব পালনে নিরলসভাবে কাজ করবেন।

লক্ষণীয় ভাবে, কেন্দ্রীয় কমিটির সদস্য তালিকা থেকে অনেক গুরুত্বপূর্ণ নেতার নাম বাদ দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী লি কেকিয়াং, ন্যাশনাল পিপলস কংগ্রেসের প্রেসিডেন্ট লি ঝানশু, চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের প্রেসিডেন্ট ওয়াং ইয়াং, উপ-প্রধানমন্ত্রী হান ঝেং। এই সকল নেতারা শি জিনপিংয়ের নেতৃত্বে বিদায়ী সাত সদস্যের স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

তৃতীয়বারের জন্য চীনের প্রেসিডেন্ট পদে বসার সঙ্গে সঙ্গেই জিনপিং পেলেন মাও জে ডংয়ের পর চীনের সবচেয়ে জনপ্রিয় এবং ক্ষমতাশালী প্রেসিডেন্টের উপাধি। চেয়ারম্যান মাও-এর পর জিনপিং ছাড়া চীনের আর কোনও নেতা তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে পারেননি। শুধু প্রেসিডেন্ট পদই নয়, চীনা কমিউনিস্ট পার্টি বা সিপিসি-র পরবর্তী সাধারণ সম্পাদক বা জেনারেল সেক্রেটারিও পদেও নির্বাচিত হয়েছেন তিনি। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ