Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জিনপিং কি চীনা নাগরিকদের ক্রমবর্ধমান অসন্তোষ সমাধান করবেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ৫:২২ পিএম

চায়না কমিউনিস্ট পার্টির (সিসিপি) সপ্তাহব্যাপী ২০তম জাতীয় কংগ্রেস গত রোববার রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত হয়। যেখানে পূর্বপরিকল্পনা অনুযায়ী তৃতীয় মেয়াদের জন্য পার্টির নেতা নির্বাচিত হন প্রেসিডেন্ট শি জিনপিং। প্রশ্ন উঠছে- জিনপিংয়ের বিরুদ্ধে চীনা নাগরিকদের যে ক্রমবর্ধমান অসন্তোষ, তিনি কি তার সমাধানে উদ্যোগী হবেন?

দ্যা জেনেভা ডেইলি এক প্রতিবেদেন জানিয়েছে, জাতীয় কংগ্রেসের সপ্তাহখানেক আগে গত ১৩ অক্টোবর দেশটির কর্তৃত্ববাদী শাসনের বিরুদ্ধে জনগণের ক্ষোভের একটি বিরল চিহ্ন দেখা যায়।

যার সূত্রপাত এক যুবকের হাত ধরে। বেইজিংয়ে টায়ার জ্বালিয়ে এবং সেতু থেকে দুটি ব্যানার ঝুলিয়ে জিনপিংয়ের ওপর ক্ষোভ ঝাড়েন ওই যুবক। যাতে লেখা ছিল ‘স্বৈরশাসক ও বিশ্বাসঘাতক শি জিনপিংকে অপসারণ করা হোক।’ঝুলিয়ে দেওয়া অপর ব্যানারে লেখা ছিল, ‘আমাদের ভোটদান নিশ্চিত করতে হবে; আমরা দাস হতে চাই না’।

হাজারো চীনা নাগরিক দেশটির সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে এ ঘটনার সমর্থনে পোস্ট দেন। তারা সেখানে জিনপিং কর্তৃক অবাস্তব, কঠোর জিরো-কেভিড নীতি প্রণয়ণের নামে মানুষকে বন্দী রাখার পদ্ধতির সমালোচনা করেন।

এমন পরিস্থিতি প্রশ্ন উঠছে- তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর চীনা প্রেসিডেন্ট শি জিনপিং কি নিজ দেশের নাগরিকদের মধ্যে দীর্ঘদিন ধরে জমতে থাকা অসন্তোষ সমাধানে মনোযোগী হবেন, নাকি পূর্বের মতোই কর্তৃত্ববাদ বহাল রাখবেন!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ