Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছাত্র অধিকারের আকতার-আকরাম রিমান্ডে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ৫:৪১ পিএম

রাজধানীর শাহবাগ থানায় ছাত্রলীগ নেতার করা মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি আকতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসেনের একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার (২০ অক্টোবর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নুর শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন।

এদিন আকতারসহ ২৪ জনের দুই মামলায় ১৪ দিনের রিমান্ড শুনানির জন্য দিন ধার্য ছিল। এদিন এক মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক গোলাম হোসেন আদালতে উপস্থিত হন। তার উপস্থিতিতে রিমান্ড শুনানি অনুষ্ঠিত হয়। অপরদিকে তাদের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে বিচারক আকতার ও আকরামের জামিন আবেদন নামঞ্জুর করে এক দিনের রিমান্ড মঞ্জুর করেন।এছাড়া বাকি ২২ জনের রিমান্ড ও জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

অপরদিকে আরেক মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক মুহাম্মদ আরিফুল আলম অপু ঢাকার বাইরে থাকায় রিমান্ড শুনানি অনুষ্ঠিত হয়নি। আগামী ২৫ অক্টোবর এ মামলার রিমান্ড শুনানি অনুষ্ঠিত হবে। আসামিপক্ষের আইনজীবী খাদেমুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে রোববার (১৬ অক্টোবর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুরুল হুদার চৌধুরীর আদালতে আসামিদের দুই মামলার ১৪ দিনের রিমান্ড শুনানির জন্য দিন ধার্য ছিল। এদিন এক মামলার তদন্ত কর্মকর্তা অসুস্থ ও আরেক মামলার তদন্ত কর্মকর্তা সাক্ষী দিতে চট্টগ্রামে যাওয়ায় আদালতে উপস্থিত হতে পারেনি। এজন্য বিচারক আগামী ২০ অক্টোবর রিমান্ড শুনানির জন্য দিন ধার্য করেন।

গত ১৩ অক্টোবর দুটি মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক মুহাম্মদ আরিফুল আলম অপু ও গোলাম হোসেন পৃথক আবেদনে প্রত্যেকের সাতদিন করে ১৪ দিনের রিমান্ড আবেদন করেন।

রিমান্ড নামঞ্জুর হওয়ায় ২২ আসামি হলেন— ছাত্র অধিকার পরিষদের মো. সাদ্দাম হোসেন, মো. তসলিম হোসাইন অভি, আব্দুল কাদের, মো. তরিকুল ইসলাম, মামুনুর রশিদ, নাজমুল হাসান, রাকিব, আরিফুল ইসলাম, আসিফ মাহমুদ, তাওহীদুল ইসলাম তুহিন, এইচএম রুবেল হোসেন, ইউসুফ হোসেন, মিজান উদ্দিন, বেলাল হোসেন, ওমর ফারুক জিহাদ, আবু কাউছার, জাহিদ আহসান, মোয়াজ্জেম হোসেন রনি, সানাউল্লাহ, শাহ ওয়ালিউল্লাহ, মো. রাকিব ও সাজ্জাদ হোসেন পারভেজ।

গত ৭ অক্টোবর তাদের গ্রেফতার করে শাহবাগ থানা পুলিশ। পরদিন তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম। একইসঙ্গে জামিন শুনানির জন্য ১১ অক্টোবর দিন ধার্য করেন।

এরপর গত ১১ অক্টোবর শুনানি শেষে এ ২৪ আসামির জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ।

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের তৃতীয় বার্ষিকীতে ঢাকা বিশ্বিবদ্যালয়ের রাজু ভাস্কর্যে স্মরণসভা ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে ছাত্র অধিকারের নেতাকর্মীরা। সেখানে তাদের ওপর হামলা করে ছাত্রলীগ।

পরে ঢাকা মেডিকেল কলেজে দ্বিতীয় দফায় হামলা করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় ছাত্রলীগের সহায়তায় এ ২৪ নেতাকর্মীকে আটক করে শাহবাগ থানা পুলিশ।

এরপর ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে সংগঠনটির দুই কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন ও আমিনুর রহমান বাদী হয়ে শাহবাগ থানায় দুটি মামলা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিমান্ড

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ