Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের ভোক্তা মূল্যস্ফীতি ২ বছরের মধ্যে সর্বোচ্চ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১১:৩৭ এএম

চরম আবহাওয়া কৃষকের ক্ষতি এবং শুকরের মাংসের দাম বৃদ্ধির ফলে চীনে ভোক্তা পর্যায়ে মূল্যস্ফীতি গত সেপ্টেম্বরে দুই বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে।
ডেইলি সানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর খাদ্য ও জ্বালানি খরচের বৈশ্বিক ঊর্ধ্বগতির প্রভাব থেকে চীনের ভোক্তারা মূলত রক্ষা পেয়েছে। কিন্তু গত শুক্রবারের তথ্যে দেখা গেছে, দেশের ভোক্তা মূল্য সূচক (সিপিআই) গত মাসে ২ দশমিক ৮ শতাংশে পৌঁছেছে, যা অগাস্টে ২ দশমিক ৫ শতাংশ ছিল।

২০২০ সালের এপ্রিলের পর থেকে এটি চীনে সর্বোচ্চ মূল্যস্ফীতি। কয়েক সপ্তাহ রেকর্ড ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা চীনে সবথেকে উষ্ণ গ্রীষ্ম নিয়ে আসে। অগাস্টে দীর্ঘ তাপপ্রবাহে খরাও দেখেছে চীন।

চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর (এনবিএস) সিনিয়র পরিসংখ্যানবিদ ডং লিজুয়ান এক বিবৃতিতে বলেছেন, “উচ্চ তাপমাত্রা এবং কম বৃষ্টিপাতের প্রভাবে তাজা সবজির দাম বছরে ৬ দশমিক ৫ শতাংশ বেড়েছে। চীনাদের প্রিয় শুকরের মাংসের দাম ৩৬ শতাংশ বেড়েছে। অতিরিক্ত দামের প্রত্যাশায় কিছু কিছু ব্যবসায়ী শুকরের মাংস বিক্রি করতে অনীহা দেখিয়েছে, ফলে দাম চড়েছে।”

চীনা কর্তৃপক্ষ সাম্প্রতিক সপ্তাহগুলোতে বারবার শুকরের মাংসের মজুদে মনোযোগ দিয়েছে, কারণ মূল্যবৃদ্ধির কারণে মূল্যস্ফীতি উদ্বেগ সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে দেশের কারখানা মূল্যস্ফীতি শূন্য দশমিক ৯ শতাংশে নেমে এসেছে, যা এক বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন। কাঁচামালের দাম কমার কারণ এটি।

ডং বলেন, সেপ্টেম্বর মাসে অপরিশোধিত তেল এবং অন্যান্য পণ্যের আন্তর্জাতিক মূল্য হ্রাস অব্যাহত ছিল। ব্লুমবার্গের জরিপে বিশ্লেষকরা ভোক্তামূল্য ২ দশমিক ৯ শতাংশ এবং উৎপাদক মূল্য ১ শতাংশ বৃদ্ধির আশা করছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ