Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনে ইন্টারনেট সেন্সরের মাধ্যমে বিক্ষোভ দমানোর চেষ্টা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১১:৫৭ এএম

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও তার সরকারের কঠোর করোনাবিধির বিরুদ্ধে সম্প্রতি দেশটির রাজধানী বেইজিংয়ে বিরল বিক্ষোভ হয়েছে। চীনা কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেসের প্রাক্কালে হওয়া এ বিক্ষোভ থেকে প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বৈরশাসক ও জাতীয় বিশ্বাসঘাতক আখ্যা দিয়ে তাকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে বলা হয়। তবে বিরল সেই বিক্ষোভের যে কোনো আলোচনাকে সেন্সর করার জন্য সম্ভাব্য সব উপায়ে চেষ্টা করছে চীন সরকার।
চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস গত রোববার শুরু হয়েছে। এই কংগ্রেসে শি তার তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার বিষয়টি নিশ্চিত করার ব্যাপারে মনোযোগী। তিনি তার লক্ষ্য থেকে বিচ্যুত হতে চান না বলে এক প্রতিবেদনে জানিয়েছে নিউইয়র্ক টাইমস।
প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার বেইজিংয়ের উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাইদিয়ান এলাকায় বিক্ষোভ হয়। সেখানকার একটি সেতুতে বিক্ষোভকারীদের দুটি বড় ব্যানার ঝুলতে দেখা গেছে। ব্যানারে লেখা, ‘কোনো কোভিড পরীক্ষা নয়, আমরা খেতে চাই। কোনো বিধিনিষেধ নয়, স্বাধীনতা চাই আমরা। কোনো মিথ্যা নয়, মর্যাদা চাই আমরা। কোনো সাংস্কৃতিক বিপ্লব নয়, সংস্কার চাই আমরা। কোনো নেতা নয়, ভোট চাই আমরা। কোনো দাস নয়, নাগরিক হতে চাই আমরা।’
প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট শি জিনপিংকে তিরস্কার করেন এবং তার জিরো-কভিড নীতির সমালোচনা করেন। সেই ঘটনার ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা দ্রুত শেয়ার করতে থাকেন। কিন্তু চীনা সরকার সেসব পোস্ট দেখার সঙ্গে সঙ্গে দ্রুত সরিয়ে দেয়। কিন্তু এই ডিজিটাল ইদুর-বিড়াল খেলায় কিছু স্মার্ট প্রযুক্তি ব্যবহারকারী পোস্টগুলো সেন্সরে ধরা পড়ার আগেই পরোক্ষভাবে সেগুলোকে কোড করেন।
নিউইয়র্ক টাইমস জানিয়েছে, দেশটির জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে বিক্ষোভ সম্পর্কে যেকোনো ধরনের কিছু সার্চ করার ক্ষেত্র সীমিত করেছে চীনা কর্তৃপক্ষ। উইবোকে টুইটারের সমতুল্য মনে করা হয়। এ ছাড়া ‘বেইজিং’, ‘সিটং ব্রিজ’ এবং ‘হাইদিয়ান’ এসব টার্ম সামাজিক যোগাযোগ মাধ্যমে অনুসন্ধানের ক্ষেত্রে ব্লক করা হয়েছে। তা ছাড়া ‘কারেজ’, ‘বেইজিং ব্যানার’ এবং ‘ওয়ারিওর’র মতো শব্দও ব্লক করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
পার্টির কংগ্রেস ঘিরে উচ্চ সতর্কতায় রয়েছে চীন সরকার। পাঁচ বছর পর পর এ কংগ্রেস হয়। রোববার শুরু হওয়া কংগ্রেসে শি জিনপিং তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে পারেন বলে আশা করা হচ্ছে।
প্রতিবেদনে জানানো হয়েছে, গত শুক্রবার ওই সেতুর নিচে এবং চারপাশে আটটি চিহ্নিত পুলিশ গাড়ি পার্ক করা ছিল। সেখানে সাদা পোশাকের কর্মকর্তাদের দেখা গেছে। সাংবাদিকরা যখন সেতুর ছবি তুলতে শুরু করেন, তখন চারজন সাদা পোশাকের কর্মকর্তা সঙ্গে সঙ্গে দৌড়ে যান এবং ছবিগুলো মুছে ফেলার নির্দেশ দেন। তারা বলেন যে ‘বিশেষ পরিস্থিতিতে’ ছবি তোলা নিষিদ্ধ ছিল।
কিছু উইচ্যাট ব্যবহারকারী জানিয়েছেন, যে তারা সেতুর ছবি শেয়ার করার পরে বা সে বিষয়ে বার্তা পাঠানোয় তাদের অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছিল। এএনআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ