Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

হিজাব নিষিদ্ধ করতে পারবে নিয়োগদাতারা, শীর্ষ ইইউ আদালতে রায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১:০১ পিএম | আপডেট : ৬:০৪ পিএম, ১৭ অক্টোবর, ২০২২

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কোম্পানিগুলো হিজাবসহ ধর্মীয়, আধ্যাত্মিক, দার্শনিক চিহ্ন নিষিদ্ধ করতে পারে। তবে এমন নিয়ম সবার ক্ষেত্রে প্রযোজ্য হতে হবে। বিশেষ কোনো ধর্মীয় পরিচয়ের কারণে বৈষম্য করা যাবে না। বৃহস্পতিবার ইউরোপীয় ইউয়নের শীর্ষ আদালত এমন রায় দিয়েছেন। খবর রয়টার্সের।

তবে কোম্পানির কোনো নিষেধাজ্ঞার কারণে যদি একটি বিশেষ ধর্মে বিশ্বাসীরা বৈষম্যের শিকার হন তাহলে সেই কোম্পানিকে আদালতের কাছে তাদের গৃহীত সিদ্ধান্তের বৈধতার বিষয়ে ব্যাখ্যা দিতে হবে।

এক মুসলিম নারীর বিষয়ে একটি মামলার শুনানিতে আদালত এ রায় দিয়েছেন। একটি বেলজিয়ান কোম্পানি তাকে বলেছিল, তিনি কর্মস্থলে হিজাব পরতে পারবেন না। ওই নারী এ বিষয়ে বেলজিয়ামের একটি আদালতের স্মরণাপন্ন হন। সেই আদালত পরামর্শ চেয়েছিল লুক্সেমবার্গে অবস্থিত কোর্ট অব জাস্টিস অব দ্য ইউরোপিয়ান ইউনিয়নের কাছে।

তবে ওই প্রতিষ্ঠানটি জানিয়েছে তাদের একটি নিরপেক্ষ নীতি রয়েছে। সেই নীতি অনুযায়ী, অফিসে কেউ মাথায় টুপি বা হিজাব পরতে পারবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ