Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-মিশর এখন নবায়নযোগ্য জ্বালানি ও বাণিজ্যের পথ খুঁজবে: জয়শঙ্কর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১১:২৮ এএম

ভারত ও মিশর প্রতিরক্ষা ও নিরাপত্তা সহেযোগিতা বৃদ্ধি করছে জানিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, উভয় দেশ নবায়নযোগ্য শক্তি, বাণিজ্য, পর্যটন এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের সুযোগ খুঁজবে। দুই দেশের বাণিজ্যের পরিমাণ গত বছর রেকর্ড ৭২০ কোটি ডলারের পৌঁছেছে।

কায়রোতে মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরীর সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে শনিবার এ কথা বলেন তিনি।
হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, জয়শঙ্কর বলেন, “সাম্প্রতিক সময়ে আমরা প্রতিরক্ষা ও নিরাপত্তা খাতেও সহযোগিতা বৃদ্ধি করছি। উভয় দেশের বিমানবাহিনী প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ মহড়া পরিচালনা করছে এবং ভারতীয় যুদ্ধজাহাজ মিশরে নিয়মিত সফর করছে।”
প্রথমবারের মতো মিশর সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জানান, তার এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সফর মিশরের সঙ্গে সম্পর্ককে উচ্চ স্তরে নিয়ে যেতে ভারতের প্রতিশ্রুতিকে তুলে ধরে।
মন্ত্রীর ভাষায়, “সাম্প্রতিক সময়ে আমরা আমাদের প্রতিরক্ষা এবং নিরাপত্তা সহযোগিতাও বাড়িয়েছি। দুই পক্ষের বিমান বাহিনীর মধ্যে একটি গুরুত্বপূর্ণ মহড়া এবং মিশরে ভারতীয় যুদ্ধজাহাজের নিয়মিত সফর ছিল। আমরা কীভাবে প্রতিরক্ষায় ঘনিষ্ঠভাবে সহযোগিতা করতে পারি, বিশেষ করে প্রতিরক্ষা উৎপাদনে, সেই আলোচনা করেছি।”
মন্ত্রীরা দ্বিমুখী বাণিজ্য পর্যালোচনা করেন এবং আরও প্রবৃদ্ধির সম্ভাবনা নিয়ে একমত হন। বিস্তারিত না জানিয়ে জয়শঙ্কর বলেন, “দুই দেশের বাজারে প্রবেশের সমস্যাগুলো’ মোকাবেলায় উভয় পক্ষকেই কাজ করতে হবে। ভারতীয় কোম্পানিগুলো মিশরে ৩০০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে এবং প্রায় ১০০ কোটি ডলারের বেশি বিনিয়োগের পথে রয়েছে।”
কীভাবে বিমান যোগাযোগ এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো যায়, নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি, শিক্ষা, পর্যটন এবং যোগাযোগের সুযোগগুলো উন্মোচন করা যায়, সেই বিষয়ে আলোচনা করেছে উভয় পক্ষ।



 

Show all comments
  • hassan ১৭ অক্টোবর, ২০২২, ১১:৫৪ এএম says : 1
    সারা বিশ্বের তথাকথিত মুসলিম দেশের তাগুত সরকাররা কাফেরদের পদলেহী গোলাম তারা সবসময় কাফেরদের সাথে সহযোগিতা করে অথচ আমরা মুসলিম 57 টি মুসলিম দেশ একসাথে থাকবে তাহলে আমরা আবার বিশ্বজয় করতে পারবো এবং বিশ্বের মানুষ শান্তিতে বসবাস করতে পারব অথচ এই তাগুত সরকাররা যারা আল্লাহর আইন চাই তাদেরকে তারা ঠাণ্ডা মাথায় হত্যা করে না হলে তারা চিরজীবনের জন্য হারিয়ে যায় অথবা চিরজীবনের জন্য জেলের মত কষ্টে কষ্টে মৃত্যুর দিকে ধাবিত হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়শঙ্কর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ