Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পশ্চিমাদের বিরোধীতার মুখে সখ্য বাড়ছে চীন-রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১১:২০ এএম

পশ্চিমাদের ক্রমাগত বিরোধিতার মুখে অন্য দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া, যুদ্ধ এবং অর্থনৈতিক হুমকি মোকাবেলা করতে যেয়ে বেশ কাছাকাছি আসছে রাশিয়া এবং চীন।

জিও-পলিটিক তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমারা এই দুই দেশকে বিচ্ছিন্ন করার চেষ্টা করেছে এবং একটি ভূ-রাজনৈতিক শক্তিতে পরিণত হতে তাদের যে যাত্রা, তাকে বাধাগ্রস্ত করার জন্য কিছু নীতি প্রয়োগ করেছে।
সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) এবং দ্বিপাক্ষিক অর্থনৈতিক ফোরামে এই দুই দেশের বন্ধুত্ব ছিল স্পষ্ট। ২০২২ সালের শীতকালীন অলিম্পিকের সময় দুই দেশের মধ্যে রাজনৈতিক আস্থা, কৌশলগত সমন্বয় এবং বাস্তবসম্মত সহযোগিতা একটি অন্য স্তরে পৌঁছেছে।
যদিও চীন, পরোক্ষভাবে যুদ্ধক্ষেত্রে এবং প্রত্যক্ষভাবে অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি তাদের দৃঢ় সমর্থন ব্যক্ত করেছে। চীন বলছে, পুতিনের সঙ্গে বন্ধুত্বের ক্ষেত্রে তাদের কোন সীমা নেই। চীন ওয়াশিংটনের আধিপত্যের বলয় থেকে দূরে সরে নিজেদের একটা পরিসীমা তৈরি করতে রাশিয়াকে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে মনে করে।
সম্প্রতি, বেইজিং-ভিত্তিক সংবাদপত্র হুয়াংকিউ শিবাও এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়া এবং চীন তাদের কৌশলগত স্বার্থ রক্ষার জন্য সহযোগিতাকে আরও দৃঢ় করেছে।
এদিকে, চীনের সাম্প্রতিক বিবৃতি রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্ক কমানোর নয় বরং জোরদার করার ইঙ্গিত দিয়েছে। ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন, বেইজিং শান্তি প্রচারে একটি গঠনমূলক ভূমিকা পালন করবে এবং ইউক্রেন সংকটকে নিজের স্বার্থে কাজে লাগাবে না।
জিও-পলিটিক আরও জানিয়েছে, ইইউ পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেলের সঙ্গে এক বৈঠকে ওয়াং ই জানিয়েছেন, চীন ইউক্রেনের যুদ্ধে তার নিজস্ব উপায়ে ভূমিকা রাখবে।
যদিও ১৫-১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানে এসসিও শীর্ষ সম্মেলনের সময় চীনের প্রেসিডেন্ট শি চিনপিং ইউক্রেনের বিষয়ে কোনো মন্তব্য করেননি। এদিকে, পুতিন ইউক্রেন যুদ্ধ সম্পর্কে চীনের প্রশ্ন ও উদ্বেগের বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেছেন, ‘বিশ্ব দ্রুত পরিবর্তন হচ্ছে কিন্তু একটা জিনিস আগের মতোই রয়ে গেছে। আর তা হচ্ছে চীন ও রাশিয়ার বন্ধুত্ব।’
গত ১২ সেপ্টেম্বর একজন জ্যেষ্ঠ চীনা কূটনীতিক ইয়াং জেইচি চীনে অবস্থানরত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে ডেনিসভকে বলেছেন, শি এবং পুতিন আন্তর্জাতিক উন্নয়নের প্রচারের জন্য একসঙ্গে কাজ করতে পারেন।
বাণিজ্যের ক্ষেত্রেও, চীন সাম্প্রতিক মাসগুলোতে রাশিয়া থেকে তার তেল কেনার পরিমান বাড়িয়েছে। চলতি বছরের মে থেকে জুলাই পর্যন্ত টানা তিন মাস চীনের শীর্ষ তেল সরবরাহকারী ছিল রাশিয়া। ইউক্রেন যুদ্ধের কারণে মস্কোর যে ক্ষতি হয়েছে তা পূরণ করতে সাহায্য করেছে চীন।
ইউক্রেন যুদ্ধ রাশিয়াকে বেশ ক্ষতিগ্রস্ত করেছে এবং ব্যাপক অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ কৌশলগতভাবে অন্যদেশগুলো থেকে মস্কোকে বিচ্ছিন্ন করছে। অন্যদিকে চীন একটি বৈশ্বিক শক্তি হওয়ার জন্য তার নিরবচ্ছিন্ন প্রচেষ্টা চালিয়ে যাওয়ার পরেও দেশটির স্বৈরাচারী মনোভাব এবং মানবাধিকার ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার এশিয়ান-ইউরোপীয় মিত্রদের বাধার সম্মুখীন হচ্ছে।
জিও-পলিটিক এক প্রতিবেদনে জানিয়েছে, অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং ইউক্রেন যুদ্ধের ফলে যে বিচ্ছিন্নতা এবং অর্থনৈতিক হুমকি সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় রাশিয়া এবং চীন কাছাকাছি আসতে পারে।
তবে এক্ষেত্রে চীনের খানিকটা দ্বিধা রয়েছে। তা হলো, দ্বিধা হল যে, তারা রাশিয়ার সঙ্গে এই অংশীদারিত্ব একটা সীমার বাইরে নিয়ে যেতে পারবে না। কারণ বিশ্বশক্তিতে পরিণত হওয়ার চীনের যে যাত্রা তা পশ্চিমাদের সঙ্গে তার সম্পৃক্ততা এবং তাদের অনুমোদনের ওপর নির্ভর করে।
যেহেতু চীন এবং রাশিয়া উভয়ই বৈশ্বিক শক্তির দাবিদার হিসেবে পশ্চিমাদের কারণে বিচ্ছিন্ন হয়ে পড়েছে, তাই তারা কৌশলগতভাবে চাপে রয়েছে। তবে জিও-পলিটিক বলছে, বেইজিংয়ের লক্ষ্য মার্কিন শক্তি এবং পশ্চিমের অর্থনৈতিক চাপ মোকাবেলা করে কৌশলগতভাবে রাশিয়ার সঙ্গে তার অংশীদারিত্ব রক্ষা করা।
তবে আন্তর্জাতিক মহলের ধারণা, বেইজিং সতর্কভাবে রাশিয়ার সঙ্গে তার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখবে, তা না হলে পশ্চিমারা চীনের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নিতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিমা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ