Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের বিশেষ ইউনিটগুলিতে সরবরাহ করা হচ্ছে পশ্চিমা অস্ত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৮:০৩ পিএম

পশ্চিমা আগ্নেয়াস্ত্রগুলো মূলত বিদেশীদের দ্বারা পরিচালিত ইউক্রেনের সেনাবাহিনীর বিশেষ ইউনিটগুলোতে সরবরাহ করা হয়, ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর সংসদ সদস্য এবং ডিপিআর পিপলস মিলিশিয়ার লেফটেন্যান্ট কর্নেল আন্দ্রে বেয়েভস্কি বৃহস্পতিবার বলেছেন।

‘অবশ্যই, ন্যাটোর আগ্নেয়াস্ত্রও সরবরাহ করা হয়। সেগুলো প্রাথমিকভাবে বিভিন্ন বিশেষ ইউনিট এবং নাশকতা ও পুনরুদ্ধার গোষ্ঠীগুলিতে দেয়া হয়, যেগুলো মিশ্র গঠনের এবং প্রধানত তথাকথিত ভাড়াটেদের দ্বারা পরিচালিত হয়৷ স্বাভাবিকভাবেই, ইউক্রেনের বিদেশী ভাড়াটেদের জন্য তাদের পরিচিত অস্ত্রগুলো ব্যবহার করা সুবিধাজনক। তারা সেগুলিকে কীভাবে ব্যবহার করতে হয় তা তারা ভাল জানে, উদাহরণস্বরূপ, এম ৪ স্বয়ংক্রিয় রাইফেল। এর মানে এই নয় যে এই ধরনের অস্ত্রগুলি আরও ভাল, তবে এর মানে হল যে, তারা কালাশনিকভ থেকে নয় বরং এম ৪ থেকে গুলি করতে সুবিধা বোধ করে। তারা উভয়ই ব্যবহার করতে পারে তবে তারা পশ্চিমা অস্ত্র ব্যবহার করতে বেশি অভ্যস্ত,’ তিনি ব্যাখ্যা করেছিলেন।

যাইহোক, তার ভাষায়, নিয়মিত ইউক্রেনীয় সেনারা প্রাথমিকভাবে সোভিয়েত তৈরি আগ্নেয়াস্ত্র ব্যবহার করে, যার মধ্যে ইউক্রেনের মজুদ রয়েছে।

‘বিভিন্ন ধরণের কালাশনিকভ বন্দুকের মতো বিপুল সংখ্যক আগ্নেয়াস্ত্র, সোভিয়েত আমল থেকে ইউক্রেনীয় অস্ত্রের ডিপোতে মজুদ করা হয়েছে। সুতরাং, বিশেষ সামরিক অভিযান শুরুর পর ফেব্রুয়ারি-মার্চ মাসে কিয়েভ যে অস্ত্রগুলো হস্তান্তর করেছিল সেগুলো সোভিয়েত আমল থেকে অস্ত্রাগারে রাখা ছিল। এবং আইনী রপ্তানি ও নিয়মিত অবৈধ বিক্রয় সত্ত্বেও তারা আজ অবধি এ অস্ত্রগুলি ব্যবহার করে আসছে। সেনাবাহিনীকে সরবরাহ করার জন্য তাদের কাছে এসব অস্ত্রের যথেষ্ট মজুদ ছিল,’ তিনি বলেছিলেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিমা অস্ত্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ