Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে কমিউনিস্ট পার্টির সম্মেলন শুরু, শূন্য কোভিড নীতির সাফাই শি’র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১০:৫০ এএম

চীনের বেইজিংয়ে ঐতিহাসিক কমিউনিস্ট পার্টির সম্মেলন শুরু হয়েছে। এতে চীনা প্রেসিডেন্ট শি চিনপিং তার বিতর্কিত শূন্য কোভিড নীতির পক্ষে কথা বলেছেন। একই সঙ্গে সম্মেলনে শিকে তৃতীয়বারের মতো দলটির প্রধান করা হতে পারে। খবর বিবিসির।
সম্মেলনে চিনপিং শি বলেন, শূন্য কোভিড নীতি ভাইরাসের সংক্রমণ রোধে জনগণের সর্বাত্মক যুদ্ধ। তবে এ নীতি জীবন রক্ষা করলেও চীনা জনগণ ও অর্থনীতিতে বিরুপ প্রভাবও ফেলেছে।
চীনা প্রেসিডেন্ট বলেন, সর্বোচ্চ উপায়ে মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষা করেছে চীন।
তাইওয়ান ইস্যু নিয়েও কথা বলেছেন শি। দেশটিকে নিজেদের অঞ্চল হিসেবে দাবি করে থাকে চীন। তবে স্বশাসিত দ্বীপটি নিজদের স্বতন্ত্র হিসেবে দেখে থাকে।
শি চিনপিং প্রতিনিধিদের কাছে বলেন, চীন সার্বভৌমত্ব রক্ষায় ও তাইওয়ানের ‘স্বাধীনতার বিরোধিতায়’ দৃঢ় সংকল্প ও ক্ষমতা প্রদর্শন করেছে।
চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) নেতা হিসেবে তৃতীয় মেয়াদ মাও সে তুংয়ের পর শি’কে সবচেয়ে ক্ষমতাধর নেতা হওয়ার পথ প্রশস্ত করবে।
শি বর্তমানে চীনের তিনটি গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন—সিসিপির সাধারণ সম্পাদক, দেশটির সশস্ত্র বাহিনীর চেয়ারম্যান ও প্রেসিডেন্ট। সম্মেলনে তিনি প্রথম দুটি পদ নবায়ন করে নেবেন বলে ধারণা করা হচ্ছে।
দলের প্রধানের মেয়াদ নিয়ে কোনো সময়সীমা নির্ধারণ করেনি সিপিপি। তবে মাও ছাড়া আর কেউ তিন মেয়াদে দায়িত্ব পালন করেননি।
প্রায় ২ হাজার ৩০০ প্রতিনিধি দলের নেতা ও প্রধান প্রধান বিষয়ে আলোচনা করতে মিলিত হয়েছেন।
রাষ্ট্রীয় উৎসাহের মধ্যে বেইজিংয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা ও ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট শি ও তার কোভিড নীতির প্রতিবাদে বেইজিংয়ে বিরল বিক্ষোভ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ