Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাজাখস্তানে পুতিনের সঙ্গে দেখা করেছেন কাতারের আমির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:১০ পিএম

কাজাখস্তানের রাজধানী আস্তানায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে দেখা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের সহযোগী ইউরি উশাকভ বলেছেন, বৃহস্পতিবারের বৈঠকে আলোচনার কেন্দ্রবিন্দু ছিল রাজনীতি ও বাণিজ্য।

তিনি সাংবাদিকদের বলেন, ‘গ্যাস রপ্তানিকারক দেশ ফোরামের কাঠামোর মধ্যে জ্বালানি বাজারে সহযোগিতা, রাশিয়া ও কাতারের মধ্যে সহযোগিতার বিষয়ে দুই নেতা কথা বলেছেন।’ বৈঠকটি ছিল রাশিয়া এবং কাতারের মধ্যে উত্তেজনা প্রশমনের একটি প্রচেষ্টা, যা এই বছরের শুরুতে ইউক্রেন সংকট শুরু হওয়ার পর থেকে বেড়েছে, আলোচনার সাথে পরিচিত একটি সূত্র জানিয়েছে।

প্রধান গ্যাস-রপ্তানিকারক কাতার সংঘর্ষের বিষয়ে একটি নিরপেক্ষ অবস্থান চেয়েছে কিন্তু উপসাগরীয় আরব রাষ্ট্রের বেশ কয়েকটি পদক্ষেপ সম্প্রতি মস্কোকে বিরক্ত করেছে, সূত্রটি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বেশ কয়েকটি শহরে বিস্ফোরণের কয়েক ঘণ্টা পর সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করেন শেখ তামিম। কাতার রাশিয়ার ইউক্রেনের ভূখণ্ডকে সংযুক্ত করার সমালোচনা করেছে। তারা এ বছরের শুরুতে ন্যাটো বৈঠকে যোগদানকারী আটটি অ-ন্যাটো দেশের মধ্যে একটি ছিল, সূত্রটি বলেছে।

সিরিয়ায় মানবিক সহায়তা প্রদান এবং তেহরানের পারমাণবিক কর্মসূচিতে বিশ্বশক্তির মধ্যে আলোচনার সুবিধার্থে তার ভূমিকা উদাহরণ হিসেবে উল্লেখ করে রাশিয়া কাতারের মূল ডোজিয়ারে হস্তক্ষেপ করে তার অসন্তোষ প্রকাশ করেছে। বিরোধের মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা অব্যাহত রাখতে কাতারের ‘রাশিয়া এবং এই অঞ্চলের অন্যান্যদের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক প্রয়োজন’, সূত্রটি বলেছে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ