Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যাটোতে ইউক্রেনের যোগদান তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ২:৩৫ পিএম

ন্যাটোতে ইউক্রেনের যোগদান তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে এবং ন্যাটো নিজেই এটি বুঝতে পারছে। রাশিয়ান নিরাপত্তা পরিষদের উপসচিব আলেকজান্ডার ভেনেডিক্টভ এ মন্তব্য করেছেন।

তার মতে, ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য ইউক্রেনের আবেদন ‘বরং একটি প্রচারমূলক পদক্ষেপ’। ‘কিয়েভ ভালভাবে জানে যে, এই ধরনের পদক্ষেপের অর্থ হবে তৃতীয় বিশ্বযুদ্ধের নিশ্চিত বৃদ্ধি,’ ভেনেডিক্টভ বলেছেন। ‘আপাতদৃষ্টিতে, তারা এটিই গণনা করছে - তথ্যগত গোলমাল তৈরি করতে এবং আবার নিজেদের প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য,’ তিনি উল্লেখ করেছেন।

‘কিন্তু কিয়েভ শাসনের অনেক সদস্য বাস্তবতার সাথে যোগাযোগের বাইরে থাকায়, আমি অবাক হব না যদি সেখানকার কিছু লোক সত্যিই তাদের দেশ ন্যাটোতে ভর্তি হওয়ার আশা করে,’ তিনি বলেছিলেন, ‘আমরা এও সচেতন যে, ইউক্রেনের ঘটনাগুলির সাথে জড়িত না হওয়ার বিষয়ে বিবৃতি সত্ত্বেও, পশ্চিমাদের দ্বারা নেয়া বাস্তব পদক্ষেপগুলি দেখায় যে তারা সংঘর্ষের একটি প্রত্যক্ষ পক্ষ।’

তিনি এই বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করেছিলেন যে, ‘ন্যাটোতে ইউক্রেনের যোগদান স্বয়ংক্রিয়ভাবে পশ্চিমের সম্পৃক্ততাকে (সংঘাতে) একটি নতুন মাত্রা দেবে, পঞ্চম নিবন্ধটি কার্যকর হবে (সম্মিলিত প্রতিরক্ষায়।’ নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি সমস্ত মানবজাতির জন্য এই ধরনের কর্মের গুরুতর পরিণতির দিকে ইঙ্গিত করেছেন। ‘ন্যাটো সদস্যরা নিজেরাই এ পদক্ষেপের আত্মঘাতী প্রকৃতি বোঝে,’ তিনি বলেছিলেন।

‘যে কোনো ক্ষেত্রেই, রাশিয়ার অবস্থান অপরিবর্তিত রয়েছে: ন্যাটো বা মার্কিন যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় গঠিত অন্যান্য জোটে ইউক্রেনের যোগদান আমাদের জন্য অগ্রহণযোগ্য,’ রাশিয়ান নিরাপত্তা পরিষদের উপ-সচিব উপসংহারে বলেছেন। সূত্র: তাস।



 

Show all comments
  • মুহাম্মদ আবদুল হালিম ২০ অক্টোবর, ২০২২, ৭:০৬ পিএম says : 0
    ইউক্রেন ন্যাটো তে যোগ দেওয়া উচিৎ হবেনা, রাশিয়াকে যুক্তরাষ্ট্র অবজ্ঞা করলে রাশিয়া আরও ক্ষিপ্ত হয়ে যাবে এবং আনবিক হামলা অনিবার্য হয়ে পরবে, সুতরাং যুক্তরাষ্ট্রের ধৈর্য ধারণ করা উচিৎ ,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ