Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ব অর্থনীতিতে ২০২৩ সালে মারাত্মক মন্দা আসতে পারে : আইএমএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

শুধু বাংলাদেশ নয়, গোটা বিশ্বের অর্থনীতিতেই আসতে চলেছে মন্দার অভিঘাত। মঙ্গলবার ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্টে আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ) তেমনই পূর্বাভাস দিয়ে বলেছে, ‘২০২৩ সালে একটি মারাত্মক মন্দার মুখোমুখি হতে পারে বিশ্ব অর্থনীতি।’

মহামারি পরবর্তী সময় থেকেই মন্দার চাপে রয়েছে বিশ্ব অর্থনীতি। কিন্তু এই মন্দার অভিঘাত কতটা দীর্ঘস্থায়ী হতে পারে তা নিয়ে মতভেদ রয়েছে অর্থনীতিবিদদের মধ্যে। এই পরিস্থিতিতে আগামী অর্থবর্ষে কোন খাতে বইবে বিশ্বের আর্থিক বৃদ্ধির হার, মঙ্গলবার তার আভাস দিয়েছে আইএমএফ। তাতে বলা হয়েছে, ২০২১ সালে ৬ শতাংশ বৃদ্ধি ২০২২-এ ৩.২ শতাংশে নামতে পারে। ২০২৩-এ তা আরও নেমে দাঁড়াতে পারে ২.৭!

২০০১ সালের পর বিশ্ব অর্থনীতি সবচেয়ে বড় মন্দার মুখোমুখি হতে চলেছে বলেও ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক ওই রিপোর্টে বলা হয়েছে। সেই সঙ্গে জানানো হয়েছে, মন্দার ধাক্কায় ন্যুব্জ আর্থিক বৃদ্ধির হারের এই শ্লথগতি আরও কয়েক বছর বজায় থাকতে পারে। বিশ্ব অর্থনীতির তিন চালিকাশক্তি— আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন এবং চীনে এই মন্দার ধাক্কা প্রবল ভাবে পড়তে পারে বলে জানিয়েছে আইএমএফ। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএমএফ

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ