Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সঙ্গে ‘যৌথ সেনা দল’ করবে বেলারুশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১:০৩ পিএম

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো জানিয়েছেন, ইউক্রেনের সীমান্ত সুরক্ষিত করতেই এই পরিকল্পনা হয়েছে। লুকাশেঙ্কোর বক্তব্য, সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের সঙ্গে একটি বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। পুতিন অবশ্য এবিষয়ে কোনো মন্তব্য এখনো পর্যন্ত করেননি।
এবিষয়ে লুকাশেঙ্কোর উদ্ধৃতি প্রকাশিত হয়েছে বেলারুশের সংবাদসংস্থা বেলটায়। সেখানে তিনি বলেছেন, ইউক্রেনের হাত থেকে বেলারুশকে রক্ষা করা প্রয়োজন। এবং সে কারণেই রাশিয়ার সেনাকে সঙ্গে নিয়ে একটি যৌথ সেনা দল গড়ার পরিকল্পনা করা হয়েছে। বেলারুশের সেনাও থাকবে সেখানে। যৌথ সেই সেনা দল মূলত ইউক্রেন সীমান্তে থাকবে। তবে কতজন সেনা নিয়ে এই সেনা দল তৈরি হবে, কবে থেকে তা মোতায়েন করা হবে, এবিষয়ে কোনো মন্তব্য করেননি লুকাশেঙ্কো।
লুকাশেঙ্কো জানিয়েছেন, ইউক্রেন, পোল্যান্ড ও লিথুয়ানিয়া বেলারুশে আক্রমণ চালানোর পরিকল্পনা করছে। তার কাছে এবিষয়ে নির্দিষ্ট খবর আছে। বেলারুশের চরমপন্থিদের একাজে ব্যবহার করার চেষ্টা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। একাধিক ক্রাইমিয়ান ব্রিজের পরিকল্পনা তারা করছে বলে জানিয়েছেন তিনি।
বস্তুত, সম্প্রতি ক্রাইমিয়া এবং রাশিয়ার সংযোগকারী একটি ব্রিজ ধ্বংস করা হয়েছে। ইউক্রেন তার দায় স্বীকার না করলেও কাজটি ইউক্রেনের সেনা করেছে বলেই মনে করা হচ্ছে। তারই জেরে ইউক্রেন জুড়ে একের পর এক মিসাইল হামলা চালাচ্ছে রাশিয়া। তারই মধ্যে এই ‘যৌথ সেনা দল’ তৈরির কথা জানিয়েছেন লুকাশেঙ্কো। সূত্র : রয়টার্স, এএফপি।



 

Show all comments
  • Habib khan ১২ অক্টোবর, ২০২২, ২:৪৭ এএম says : 0
    Bangladesh tke lok nibe ki
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ