Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

প্যারালিম্পিকসেও নিষিদ্ধ রাশিয়া-বেলারুশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০১ এএম

সমালোচনার মুখে আগের সিদ্ধান্ত বদলাতে বাধ্য হলো আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (আইপিসি)। ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষিতে রুশ ও বেলারুশের অ্যাথলেটদের বেইজিং শীতকালীন প্যারালিম্পিকসে নিষিদ্ধ করল সংস্থাটি। আইপিসি আগের দিন বলেছিল, নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসেবে প্রতিযোগিতাটিতে অংশ নিতে পারবে দেশ দুটির অ্যাথলেটরা। তাদের এই সিদ্ধান্ত কড়া সমালোচনার মুখে পড়ে। পরদিন নতুন সিদ্ধান্ত জানাল তারা। গতকাল সংস্থাটির বিবৃতিতে বলা হয়েছে, ‘অ্যাথলেট ভিলেজে পরিস্থিতি অগ্রহণযোগ্য’ হয়ে উঠেছে। ক্ষতিগ্রস্ত ক্রীড়াবিদদের ‘দুই দেশের সরকারের কর্মের শিকার’ হিসেবে বর্ণনা করেছেন আইপিসি প্রেসিডেন্ট অ্যান্ড্রু পারসন্স। চীনের বেইজিংয়ে শীতকালীন প্যারালিম্পিকস শুরু হবে আগামীকাল। তার আগে আজ হবে উদ্বোধনী অনুষ্ঠান। আর এতে রাশিয়া থেকে ৭১ জন ও বেলারুশ থেকে ১২ জন ক্রীড়াবিদের এবারের প্রতিযোগিতায় অংশ নেওয়ার কথা ছিল।
রাশিয়ার মিত্রদেশগুলোর মধ্যে অন্যতম বেলারুশ। গত বৃহস্পতিবার ইউক্রেনে রাশিয়া সামরিক আগ্রাসন শুরুর পর তাদের সমর্থনে যোগ দেয় প্রতিবেশি দেশটি। আর তাতে এই দুই দেশের টেনিস ফেডারেশনকেও আন্তর্জাতিক দলীয় প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশন। আধুনিক এই যুগে এসে কোনো একটি স্বাধীন দেশের ওপর আগ্রাসন মেনে নিতে চাইছেন না কেউ। যাঁদের কিছু বলার বা করার নেই, তারা হয় প্রতিবাদ জানাচ্ছেন অথবা রাশিয়ার আগ্রাসনের শিকার ইউক্রেনিয়ানদের জন্য নিরবে চোখের পানি ফেলছেন।
পুরো বিশ্ব যখন ইউক্রেনে রুশ বাহিনীর হামলার প্রতিবাদে মুখর, এমন সময় খোদ রাশিয়ার মিত্রদেশ বেলারুশের টেনিস তারকা ভিক্তোরিয়া আজারেঙ্কাও মুখ খুললেন ইউক্রেনের পক্ষে। প্রতিবেশী দেশ ইউক্রেনের প্রতি রুশ আগ্রাসন ক্ষতবিক্ষত করছে তার হৃদয়। ইউক্রেনের মানুষের এমন দুর্দশা সইতে পারছেন না ২০১২ সালে বেলারুশকে অলিম্পিক টেনিসে সোনার পদক এনে দেওয়া ৩২ বছর বয়সী আজারেঙ্কা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্যারালিম্পিকসেও নিষিদ্ধ রাশিয়া-বেলারুশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ