Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্রিমিয়ান ব্রিজে হামলার প্রতিশোধ নিচ্ছে রাশিয়া: পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৬:১৩ পিএম | আপডেট : ৮:৩১ পিএম, ১০ অক্টোবর, ২০২২

ইউক্রেনের অন্তত ১০টি শহরে ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে সতর্ক করে দিয়েছিলেন যে, রাশিয়া আত্মরক্ষা করবে, এ বিষয়ে ‘কারো কোনো সন্দেহ থাকা উচিত নয়’।

পুতিন সোমবার সকালে ইউক্রেন জুড়ে বিভিন্ন শহরে একটি সুদূরপ্রসারী সিরিজ ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দিয়েছেন। এর পরে রুশ যুদ্ধবিমানগুলো রাজধানী কিয়েভ সহ কয়েকটি শহরে সামরিক ও প্রশাসনিক অবকাঠামোর বিরুদ্ধে বিস্তৃত হামলা শুরু করেছে। রাশিয়ার হামলায় দেশব্যাপী অন্তত নয়জন নিহত হয়েছে বলে ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, এবং একাধিক শহরে বিদ্যুৎ ও অন্যান্য গুরুত্বপূর্ণ পরিষেবা বন্ধ করে দিয়েছে।

পুতিন বলেছেন যে, এই হামলাগুলো একটি বিস্ফোরণের প্রতিক্রিয়া হিসাবে ছিল যা সপ্তাহান্তে একটি গুরুত্বপূর্ণ রাশিয়ান সেতুতে আঘাত করেছিল, যাকে তিনি ‘সন্ত্রাসী হামলা’ বলেছেন। ইউক্রেন রাশিয়ার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে থাকলে তিনি আরও হামলার হুমকি দেন।

পশ্চিমে লভিভ থেকে দক্ষিণে মাইকোলাইভ এবং উত্তর-পূর্বে খারকিভ পর্যন্ত একাধিক হামলা শীতকাল ঘনিয়ে আসার সাথে সাথে স্পষ্টতই ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি সুবিধাগুলিকে পঙ্গু করে দিচ্ছে। বিস্ফোরণগুলি মধ্য কিয়েভের বিল্ডিংগুলির জানালাগুলিকে উড়িয়ে দিয়েছে, যানবাহনে আগুন ধরিয়ে দিয়েছে এবং এমন সময়ে বাসিন্দাদের নিরাপদ আশ্রয় নিতে বাধ্য করেছে যখন অনেকে স্কুল বা কাজের উদ্দেশ্যে যাচ্ছিল।

আক্রমণগুলি প্রমাণ করে যে, রাশিয়ার এখনও ইউক্রেনের গভীরে আঘাত হানার এবং নাগরিকদের আতঙ্কিত করার ক্ষমতা রয়েছে। ইতিমধ্যে তিনি ইউক্রেন থেকে বিচ্ছিন্ন চার এলাকা রাশিয়ার সাথে যুক্ত করেছেন। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ