Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাপী খাদ্য সংকটের সমাধানে অবদান রাখতে প্রস্তুত রাশিয়া : পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ১২:১২ পিএম

বিশ্বব্যাপী খাদ্য সমস্যার সমাধানে অংশ নিতে এবং বিশেষ করে দরিদ্র দেশগুলোকে সাহায্য করতে প্রস্তুত রয়েছে রাশিয়া। রোববার দেশটির ‘কৃষি ও কৃষিপণ্য প্রক্রিয়াকরণ শিল্প শ্রমিক দিবস’ উপলক্ষে এক ভিডিও ভাষণে এ কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়ে পুতিন বলেন, ‘রুশ অর্থনীতির প্রধানতম খাত হলো কৃষি। বর্তমানে এই খাত শক্তিশালী ও নির্ভরযোগ্যতা অর্জন করেছে।চলতি বছর যার ফলে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য উৎপাদিত হবে বলে আশা করা হচ্ছে। কিছুকাল আগেও এই মাত্রা অর্জন খুবই কঠিন মনে করা হতো। কিন্তু, বর্তমানে নিজ দেশের নিত্যপণ্যের চাহিদা মেটানোর পাশাপাশি রপ্তানি সম্ভাবনাও বাড়ছে রাশিয়ার, তাই আমরা বিশেষ করে দরিদ্র দেশগুলোকে সহায়তা দেব।’

তিনি বলেন, ‘খাদ্য নিয়ে বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবিলায় রাশিয়া অবদান রাখতে প্রস্তুত। এর আওতায় দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে’।

পুতিন স্বীকার করেন যে, পশ্চিমাদের নজিরবিহীন নিষেধাজ্ঞার কারণে ব্যাপক প্রতিকূলতার মুখে পড়েছে তার দেশের কৃষিখাত। তবে এসকল বাধা সরকারি সহায়তার মাধ্যমে সমাধান করা হবে বলেও জানান তিনি। সূত্র : তাস, সিটিজিএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ