Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অণু জুড়ে ফেলার সহজ পদ্ধতি দেখিয়ে রসায়নে নোবেল তিন বিজ্ঞানীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ৫:৩১ পিএম

অণুর গঠন এবং সংযুক্তি সংক্রান্ত গবেষণায় সাফল্যের জন্য রসায়নে ২০২২ সালে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী। তাদের মধ্যে আমেরিকার ক্যারোলিন আর বার্তোজ্জি এবং কে ব্যারি শার্পলেসের পাশাপাশি ডেনমার্কের মর্টেন মেলডাল রয়েছেন সম্মাননা প্রাপকের তালিকায়। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এই তিন জনের নাম ঘোষণা করেছে।

মোট পুরস্কার-মূল্য এক কোটি সুইডিশ ক্রোনার (প্রায় ১০ লাখ ডলার বা ১০ কোটি ২৩ লাখ টাকা) সমান ভাবে ভাগাভাগি হবে তিন বিজ্ঞানীর মধ্যে। তাদের মধ্যে শার্পলেস ২০০১ সালে রসায়নে নোবেল পেয়েছিলেন। তিনি নোবেলের ইতিহাসে দ্বিতীয় বিজ্ঞানী হিসাবে দু’বার রসায়নে এই সম্মাননা পেলেন। ‘ক্লিক কেমিস্ট্রি’ সংক্রান্ত তাদের গবেষণা আগামী দিনে ওষুধ শিল্পকে নতুন মাত্রা দিতে পারে বলে অভিমত নোবেল কমিটির।

১৯০১ থেকে শুরু করে আজ পর্যন্ত নোবেল পুরস্কারের ইতিহাসে রসায়নে এই নিয়ে মোট ১১৬ জন রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন। তাদের মধ্যে রয়েছেন ৭ জন মহিলা বিজ্ঞানী। ২০২০ সালে নোবেল পুরস্কারের ইতিহাসে প্রথম বার কোনও একটি বিভাগে একসঙ্গে দুই মহিলার নোবেলপ্রাপ্তি ঘটেছিল রসায়নেই। জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইউনিট ফর দ্য সায়েন্স অব প্যাথোজেনস-এর অধ্যাপক এমানুয়েল শার্পেন্টার এবং বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেনিফার এ দৌদনা যৌথ ভাবে নোবেল পুরস্কার পেয়েছিলেন সে বছর।

১৯০৩ এবং ১৯১১ সালে মাত্র আট বছরের ব্যবধানে দু’বার দুই আলাদা বিষয়ে (পদার্থবিদ্যা এবং রসায়ন) নোবেল পুরস্কার পেয়েছিলেন মাদাম কুরি। ১৯৫৮ এবং ১৯৮০ সালে রসায়নে দু’বার নোবেল সম্মাননা পাওয়ার রেকর্ড ছিল ব্রিটিশ বিজ্ঞানী ফ্রেডরিক স্যাঙ্কারের। বুধবার সেই রেকর্ড ছুঁয়ে ফেললেন শার্পলেস। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ