Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ ফজলল করিম : জীবন ও সাহিত্যসাধনা

জোবায়ের আলী জুয়েল | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

বাঙ্গালি মুসলমানদের লুপ্ত গৌরব ও ইতিহাস ঐতিহ্য নিয়ে যে কয়জন খ্যাতনামা মুসলিম সাহিত্যিক স্মরণীয় বরণীয় হয়ে রয়েছেন তাঁদের মধ্যে শেখ ফজলল করিম হলেন অন্যতম।
“কোথায় স্বর্গ কোথায় নরক কে বলে ’ তা বহুদুর,
মানুষের মাঝে স্বর্গ নরক মানুষেতে সুরা সুর।”
কবিতার রচয়িতা কবি শেখ ফজলল করিম সাহিত্য বিশারদ, কাব্য রত্নাকার, নীতিবাদী সাহিত্যিকের ৮৬ তম মৃত্যুবার্ষিকী অতিক্রান্ত হয়েছে।
কবি শেখ ফজলল করিম লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কাকিনায় ১৮৮৩ সালের ১’লা মার্চ জন্মগ্রহণ করেন এবং ১৯৩৬ সালের ২৮ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। তাঁর পিতার নাম আমীর উল্লা সরদার ও মাতার নাম কোকিলা বিবি। শৈশবে কাকিনা স্কুল থেকে ১৮৯৯ খ্রিষ্টাব্দে শেখ ফজলল করিম মধ্য ইংরেজী পরীক্ষায় দ্বিতীয় শ্রেণীতে উত্তীর্ণ হন। পরবর্তীতে রংপুর জেলা স্কুল থেকে তিনি মাইনর পরীক্ষায় পাশ করেন। ছাত্রাবস্থায় কাকিনা স্কুলে ৭ম শ্রেণীতে পড়ার সময় তাঁর বিয়ে হয় কালীগঞ্জ উপজেলার বিন বিনিয়া গ্রামের গনি মোহাম্মদ সর্দারের মেয়ে বসিরণ নেসা খাতুনের সঙ্গে (মৃত্যু ১৯৬২ খ্রি)। অত:পর নানা কারণে তার স্কুল জীবনের পরিসমাপ্তি ঘটে। দাম্পত্য জীবনে দু’ পুত্রের জনক ছিলেন কবি। তাঁর প্রথম পুত্র মাত্র ৩ দিন জীবিত ছিল। দ্বিতীয় পুত্রের নাম মতিয়ার রহমান। কবি শেখ ফজলল করিম ১৯০১ খ্রিষ্টাব্দে থেকে ১৯০২ খ্রিষ্টাব্দ পর্যন্ত পাট ব্যবসা প্রতিষ্ঠান মেসার্স এমভি কোম্পানীতে চাকুরীতে নিয়োজিত ছিলেন। স্বাধীনচেতা ফজলল করিম কোম্পানীর মন যুগিয়ে কাজ করতে না পারায় স্বীয় চাকুরী থেকে স্বেচ্ছায়, পদত্যাগ করেন। ত্রিশের দশকে শেখ ফজলল করিম ইউনিয়ন বোর্ডের প্রেসিডেন্টও ছিলেন। কর্মজীবনে তিনি মুন্সি মেহেরউল্লাহর (১৮৬১-১৯০৭ খ্রি:) অনুপ্রেরণা ও পরামর্শ পেয়ে ছিলেন। সাহিত্য সৃষ্টি, প্রকাশনা ও সাধনার পথে ধাবমান শেখ ফজলল করিম কাকিনায় নিজ বাড়িতে তাঁর পীর সাহেব হযরত মাওলানা মহম্মদ শাহ সাহাব উদ্দীনের নামানুসারে তৎকালীন প্রায় দেড় হাজার টাকা ব্যয়ে প্রতিষ্ঠিত করেন “সাহাবিয়া প্রিন্টিং ওয়ার্কস”। তিনি শেষ জীবন পর্যন্ত লেখার জগত নিয়ে জীবন অতিবাহিত করেন।


তাঁর সাহিত্যিক জীবনের উন্মেষ ছোট বেলা থেকেই। পঞ্চম শ্রেণীতে পড়ার সময় তিনি “সরল পদ্য বিকাশ” কবিতা গুচ্ছ প্রকাশ করেন। এরপর থেকে তিনি আজীবন সাহিত্য সেবায় নিয়োজিত ছিলেন। তাঁর সাহিত্যকর্মে ধর্ম ও নীতি শাস্ত্র বিশেষ প্রাধান্য পেয়েছে। নৈতিক আদর্শে সমৃদ্ধ কবিতা ও গদ্য লিখে তিনি প্রভুত সুনাম অর্জন করেন। মুসলিম ইতিহাস, মুসলিম উপাখ্যান, মুসলিম জীবন ইত্যাদি ছিল তাঁর সাহিত্যের মূল উপজীব্য বিষয়, ছাত্রাবস্থায় ১৮৯৬ খ্রিষ্টাব্দে তিনি “আহমেদিয়া লাইব্রেরী” নামক একটি ব্যক্তিগত পাঠাগার নিজ উদ্যোগে গড়ে তুলেছিলেন। স্কুলের বাঁধা ধরা নিয়ম কানুন তাঁর কখনোই ভাল লাগেনি। তবে বাইরের প্রচুর বই অধ্যয়নে তাঁর অনীহা ছিল না। বিশেষ করে ইতিহাস বিষয়ক গ্রন্থের প্রতি তাঁর আকর্ষন ছিল সবচেয়ে বেশি। প্রচুর জ্ঞান পিপাসা ও অনুশীলন তাঁর লেখার জগতকে সমৃদ্ধি করেছে। শেখ ফজলল করিমের সাহিত্যের উপজীব্য বিষয় ধর্মীয় হলেও দৃষ্টিভঙ্গির উদারতা ও সাহিত্যিক প্রসাদ গুনে তাঁর সৃষ্টি সার্বজনীন হয়ে উঠেছে। শেখ ফজলল করিমের পরিচিত মূলত: একজন কবি হিসেবে কিন্তু আমরা দেখি তিনি কবিতা ও কাব্য ছাড়াও লিখেছেন অসংখ্য প্রবন্ধ, নাট্যকাব্য, জীবনী গ্রন্থ, ইতিহাস গনেষণামূলক নিবন্ধ, সমাজ গঠন মূলক তত্ত্বকথা, গল্প, শিশুতোষ সাহিত্য, নীতি কথা, চরিত গ্রন্থ এবং বিবিধ সমালোচনামূলক রচনা, সাহিত্যের সকল শাখায় ছিল তাঁর পদচারণা।


শেখ ফজলল করিম কাকিনা থেকে “বাসনা” নামে একটি মাসিক পত্রিকা সম্পাদনা শুরু করেন ১৯০৮ খ্রিষ্টাব্দের মে’ মাসে। “বাসনা” পত্রিকাটি দু’বছর চালু ছিল। সাহিত্যের মাধ্যমে হিন্দু মুসলমান মিলন সম্ভব এটি ছিল তাঁর অভিমত। এই পত্রিকায় হামেদ আলী, শেখ রেয়াজ উদ্দীন আহমদ, মনিরুজ্জামান ইসলামাবাদী, তসলিম উদ্দীন আহমদ (রংপুর এর প্রথম মুসলিম গ্রাজুয়েট) এবং আরো অনেক স্বনামখ্যাম ব্যক্তির লেখা প্রকাশিত হতো। ঐ সময় “বাসনা” পত্রিকাটি ছিল পূর্ববঙ্গের অন্যতম শ্রেষ্ঠ মাসিক পত্রিকা। বিভিন্ন সুত্র থেকে শেখ ফজলল করিমের প্রকাশিত ও অপ্রকাশিত গ্রন্থের তালিকা অনুযায়ী আমরা তার ৫৮ টি রচনার সন্ধান পাই। নীচে শেখ ফজলল করিমের সেই ৫৮টি রচনাবলী ও গ্রন্থের নাম পাঠকদের কাছে তুলে ধরা হল-
(১) সরল পদ্য বিকাশ (বাল্য রচনা), (২) মদন ভস্ম (বাল্য রচনা এবং বিনষ্ট, (৩) মানসিংহ (১৯০৩ খ্রি.), (৪) তৃষ্ণা (কাব্য) ১৯০০ খ্রি., (৫) ছামীতত্ত্ব বা ধর্মসঙ্গীত (১৯০৩ খ্রি.), (৬) পরিত্রাণ (কাব্য) ১৯০৪ খ্রি., (৭) ভগ্নবীণা বা ইসলাম চিত্র (১৯০৪ খ্রি.), (৮) লাইলি মজনু (১৯০৪ খ্রি.), (৯) মহর্ষি খাজা মইন উদ্দীন চিশতি (রা.) জীবণী (১৯০৪ খ্রি.), (১০) মহর্ষি ইমাম রব্বানী মোজাদ্দাদে-আল ফসানী (১৯০৫ খ্রি.), (১১) আফগানিস্তানের ইতিহাস (১৯০৯ খ্রি.), (১২) ভক্তি পুষ্পাঞ্জলী (১৯১১ খ্রি.), (১৩) গাঁথা (১৯১৩ খ্রি.), (১৪) চিন্তার চাষ (১৯১৬ খ্রি.), (১৫) হারুন-অর-রশিদের গল্প (১৯১৬ খ্রি.), (১৬) সোনার বাতি (১৯১৮ খ্রি.), (১৭) বিবি রহিমা (১৯১৮ খ্রি.), (১৮) পথ ও পাথেয় (১৯১৮ খ্রি.), (১৯) জোয়ার ভাটা (১৯১৮ খ্রি.), (২০) রাজর্ষি এবরাহিম (১৯২৫ খ্রি.), (২১) বিবি খাদিজা (১৯২৭ খ্রি.), (২২) বিবি ফাতেমা (১৯২৭ খ্রি.), (২৩) মাথার মনি (১৯২৮ খ্রি.), (২৪) প্রেমের স্মৃতি (কোহিনূর পত্রিকায় প্রকাশিত), (২৫) উচ্ছাস, (২৬) রাজর্ষি মহিমা রঞ্জন (রঙপুর সাহিত্য পরিষৎের পত্রিকায় প্রকাশিত), (২৭) মহর্ষি হযরত আব্দুল কাদের জিলানী (রা.), (২৮) পয়গাম্বরগণের কাহিনী, (২৯) কমলা দেবী, (৩০) হারানো ধন, (৩১) গোলেস্তান, (৩২) মানিক জোড় (শেখ সাদী ও ফরিদ উদ্দীন আক্তারের পান্দনামার অনুবাদ), (৩৩) একেশ্বরবাদ (বাসনা পত্রিকায় প্রকাশিত), (৩৪) ছেলেদের সেক্সপিয়র, (৩৫) বাগ ও বাহার (মীর কাশিমের দুই পুত্রের করুণ কাহিনী, বসুমতি পত্রিকায় প্রকাশিত), (৩৬) ত্রিস্রোতা (তিস্তাপাড়ের মুসলিম জীবন কাহিনী), (৩৭) মুন্সী মোহাম্মদ মেহেরুল্লাহ সাহেবের স্বর্গারোহনে মর্মগাঁথা (সোলতান পত্রিকায় প্রকাশিত), (৩৮) প্রতিদান (উপন্যাস-সওগাত ১৩২৫ অগ্রহায়ণ সংখ্যায় প্রকাশিত), (৩৯) বিবি আয়েশা, (৪০) মোহাম্মদ চরিত, (৪১) বেহেস্তের ফুল (পুণ্যময়ী মুসলিম মহিলাদের জীবনী), (৪২) চাঁদ বিবি (আহমদাবাদের রানীর জীবনী, সওগাত পত্রিকায় প্রকাশিত), (৪৩) পথের আলো, (৪৪) প্রতিশোধ (পায়রাবন্দ জমিদার পরিবারের কাহিনী অবলম্বনে লেখা সামাজিক উপন্যাস। নূর লাইব্রেরী, কলকাতা থেকে ছাপা হওয়ার পর দপ্তরিখানা থেকে বিনষ্ট হয়ে যায়), (৪৫) পান্থশালা, (৪৬) পরশমনি, (৪৭) ওমর খৈয়ামের অনুবাদ (সওগাতে প্রকাশিত), (৪৮) যীশু খ্রিষ্টের জীবনী সমালোচনা, (৪৯) আল হারুণ, (৫০) পৌত্তলিকতার পরিমান ও একেশ্বরবাদ, (৫১) কান্তনামা (সম্পাদিত পুথি), (৫২) রাজা মহিমারঞ্জনের পশ্চিম ভ্রমণ, (৫৩) চমচম (ছোটদের কবিতা, আশরাফ সিদ্দীকি সম্পাদিত ছোটদের কবিতা নামে ১৯৬২ সালে সম্পাদিত), (৫৪) হাতেম তাই এর গল্প, (৫৫) আমার জীবন চরিত (তরুণ বয়সে রচনা), (৫৬) রাজা মহিমারঞ্জন শোকগাঁথা, (৫৭) সরদার বংশ চরিত, (৫৮) মুন্সী মেহেরুল্লাহ শোকগাঁথা।
কবির স্বর্গ ও নরক নামের কালজয়ী কবিতাটি ১৩২১ বঙ্গাব্দের আষাঢ় সংখ্যা ভারতবর্ষে প্রকাশিত হয়েছিল। কবির এই কবিতাটি “বঙ্গবানী” ও কবি “মালঞ্চ” নামক দুটি স্কুল পাঠ্যপুস্তকে ও গৃহীত হয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা সিলেবাসে ম্যাট্রিক ক্লাশের জন্য তাঁর কবিতা পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হয়েছে।
“কোথায় স্বর্গ, কোথায় নরক?” বিখ্যাত কবিতার কবি হিসেবে সমগ্র বাংলাদেশে তিনি আজও সুপরিচিত। লালমনিরহাট তথা বাংলার গৌরব শেখ ফজলল করিমের অনেক পান্ডুলিপি কলকাতার নুর লাইব্রেরীতে প্রকাশের অপেক্ষায় ছিল। সেগুলো কোথায় আমরা তা জানিনা। খোঁজ করলে হয়তো কবির আরও অনেক রচনার সন্ধান পাওয়া যাবে। নবীন গবেষকদের এ ব্যাপারে এগিয়ে আসার উদাত্ত আহবান জানাই।
উনবিংশ শতাব্দীর প্রথমদিকে অবিভক্ত বাংলা সাহিত্য ও সংস্কৃতি ক্ষেত্রে বাঙ্গালী মুসলমানদের অবস্থান মোটেও সুদৃঢ় ছিলনা। ব্রিটিশ ভারতে তৎকালীন সামাজিক ও রাজনৈতিক অবস্থা ছিল সুস্থ মননশীল সাহিত্যচর্চার ক্ষেত্রে বড় অন্তরায়। কবি শেখ ফজলল করিম সে সময়ে কবি বা গদ্য লেখক হিসেবে তিনি তাঁর সাহিত্যের মাধ্যমে সুপরিচিত হয়েছিলেন। এটা তাঁর অসীম কৃতিত্বের পরিচয়।
লালমনিরহাট তথা বাংলার গৌরব শেখ ফজলল করিমের অনেক পান্ডুলিপি কলকাতার নূর লাইব্রেরীতে প্রকাশের অপেক্ষায় ছিল। সেগুলো কোথায় আমরা তা জানিনা। খোঁজ করলে হয়তো কবির আরো অনেক রচনার সন্ধান পাওয়া যাবে। নবীন গবেষকদের এ ব্যাপারে এগিয়ে আসার উদাত্ত আহবান জানাই।
বরেন্য কবি ও সাহিত্যিক শেখ ফজলল করিম ১৯৩৬ খ্রিষ্টাব্দের ২৮ সেপ্টেম্বর মধ্যরাতে শেখ নি:শ্বাস ত্যাগ করেন। কাকিনায় নিজ ভবনে তিনি চিরশায়িত আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ ফজলল করিম : জীবন ও সাহিত্যসাধনা
আরও পড়ুন