Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

রাশিয়া-আফগানিস্তান বড় আন্তর্জাতিক বাণিজ্য চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:৪৮ পিএম

আফগানিস্তানের বাণিজ্যিক অংশীদারীত্বে বৈচিত্র্য আনার লক্ষ্যে এবং গড় বৈশ্বিক পণ্যগুলিতে মূল্য ছাড়ের সুবিধা নেওয়ার জন্য দেশটির তালেবান সরকার পেট্রল, ডিজেল, গ্যাস এবং গম সরবরাহের জন্য রাশিয়ার সাথে একটি অস্থায়ী চুক্তি স্বাক্ষর করেছে। আফগানিস্তানের ভারপ্রাপ্ত বাণিজ্য ও শিল্পমন্ত্রী হাজি নুরউদ্দিন আজিজির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, এক বছরেরও বেশি সময় আগে তালেবানরা ক্ষমতায় ফিরে আসার পর এটিই প্রথম বড় আন্তর্জাতিক অর্থনৈতিক চুক্তি। এই চুক্তিতে রাশিয়া বছরে প্রায় ১০ লাখ টন পেট্রোল, ১০ লাখ টন ডিজেল, ৫ লাখ টন তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) এবং ২০ লাখ টন গম সরবরাহ করবে।
আজিজি বলেন যে, চুক্তিটি পরীক্ষামূলকভাবে একটি অনির্দিষ্ট সময়ের জন্য অব্যাহত থাকবে। তারপর উভয় পক্ষ সন্তুষ্ট হলে দীর্ঘমেয়াদী চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। তিনি বলেন, ‘আফগানরা খুব সমস্যায় আছে। আমরা যাই করি না কেন, আমরা জাতীয় স্বার্থ এবং জনগণের সুবিধার উপর ভিত্তি করে করি।’ যদিও ভøাদিমির পুতিনের নেতৃত্বাধীন রাশিয়া আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি, তবে, কাবুলে খোলা থাকা মাত্র কয়েকটি দূতাবাসের মধ্যে রাশিয়ারটি অন্যতম। সূত্র: বেনজিঙা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য চুক্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ