Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্নীতির দায়ে চীনে সাবেক আইনমন্ত্রীর মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৯ এএম

দুর্নীতির দায়ে চীনের সাবেক বিচারমন্ত্রীকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির আদালত। স্থানীয় সময় বৃহস্পতিবার আদালত ১ কোটি ৬০ লাখ ডলার দুর্নীতির অভিযোগে সাবেক মন্ত্রী ফু ঝেংহুয়াকে এই দণ্ডাদেশ দেয় আদালত। তবে, দুই বছর কারাদণ্ড ভোগের পর সবকিছু সন্তোষজনক হলে তাঁর দণ্ডাদেশ কামানো হতে পারে। তুরস্কের সংবাদ সংস্থা আনাদলু এজেন্সি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনের চাংচুন শহরের একটি আদালত ৬৭ বছর বয়সী ফু ঝেংহুয়াকে অর্থ তছরুপের দায়ে দোষী সাব্যস্ত করেছে। আদালতের রায়ে আরও বলা হয়েছে, দুই বছর কারাগারে থাকার পর মৃত্যুদণ্ড কমানো যেতে পারে।

ফু ঝেংহুয়া ২০১৮ সালের মার্চ থেকে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত দেশটির বিচারমন্ত্রী হিসেবে কাজ করেন। তবে তাঁর বিরুদ্ধে অভিযোগ মূলত- তিনি ২০০৫ সাল থেকে ২০২১ সালের মধ্যে তাঁর অবস্থানের ‘সুবিধা নিয়ে’ অবৈধভাবে প্রায় ১৬ দশমিক ৭৬ মিলিয়ন ডলার ঘুষ গ্রহণ এবং ‘ব্যক্তিগত লাভের জন্য আইন অপব্যবহার’ করার। আদালত একই সঙ্গে ফুর সকল রাজনৈতিক অধিকার এবং ব্যক্তিগত সম্পত্তি অর্জনের অধিকার থেকেও বঞ্চিত করার ঘোষণা দিয়েছেন।



 

Show all comments
  • jack ২৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:১৩ পিএম says : 0
    আমাদের দেশেও সরকারপ্রধান থেকে সব মন্ত্রী মিনিস্টার এমপি আল্লাহ তাদেরকে মৃত্যুদণ্ড দেয়া উচিত কেননা তারা আমাদের দেশের সব সম্পদ লুটে নিয়ে গেছে এবং ইন্ডিয়ার কাছে আমাদের দেশটাকে বিনা পয়সায় বিক্রি করে দিয়েছে আমাদের স্বাধীনতাকে ধ্বংস করে দিয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ