Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক পতনের দিনে রেকর্ড লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

 সপ্তাহের তৃতীয় কর্মদিবসে দিনের প্রথম সাড়ে তিন ঘণ্টা লেনদেন হয়েছে সূচকের উত্থানের মধ্য দিয়ে। তবে দিনের বাকি ৫০ মিনিট লেনদেন হয়েছে শেয়ার বিক্রির চাপে। তাতে দিনশেষে কমেছে সূচক। বাজার সংশ্লিষ্টরা সূচকের হঠাৎ এই পতনকে অস্বাভাবিক বলে মনে করছেন। গতকাল মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক কমেছে ৪ পয়েন্ট। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। তবে বেড়েছে লেনদেন। বাজারটিতে লেনদেন হয়েছে ২ হাজার ৮৩২ কোটি টাকার শেয়ার ও ইউনিট। যা গত ১ বছর ১৩ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে ২০২১ সালে ৭ নভেম্বর লেনদেন হয়েছিল ২ হাজার ৮৬৬ কোটি ১৬ লাখ টাকা। তার আগের দিন ৬ নভেম্বর লেনদেন হয়েছিল ২ হাজার ৯০১ কোটি ৫২ লাখ টাকা।
ডিএসইর তথ্যমতে, বাজারে ৪৩ কোটি ১৬ হাজার ২৭৯টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ২ হাজার ৮৩২ কোটি ৩০ লাখ ৭৪ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৮৯ কোটি ৮৩ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৯০০ কোটি টাকার বেশি।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৩টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ৭২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫৬ টির, আর অপরিবর্তিত রয়েছে ১৪৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ২২ পয়েন্ট কমে ৬ হাজার ৫৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৪৪৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪ দশমিক ৩৪ পয়েন্ট কমে ২ হাজার ৪০১ পয়েন্টে দাঁড়িয়েছে।
যথারীতি লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। লেনদেনে তৃতীয় স্থান দখল করেছে বাংলাদেশ শিপিং করপোরেশন। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-একমি ল্যাবরেটরিজ, লাফার্জহোলসিম, জেএমআই হসপিটাল, ইস্টার্ন হাউজিং, শাহজীবাজার পাওয়ার, শাইনপুকর সিরামিক এবং ডেল্টা লাইফ ইন্সুরেন্স লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৬ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৪৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৮২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৬৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৫টির ও অপরিবর্তিত রয়েছে ১০৮টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৫০ লাখ ৫৬ হাজার ২৪৭ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৩ কোটি ৪৩ লাখ ১৫ হাজার ৮৮৭ টাকার শেয়ার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক

১০ ফেব্রুয়ারি, ২০২৩
৯ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩
৩ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৯ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ