Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক বাড়লেও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল রোববার লাফার্জহোলসিম, ব্রিটিশ আমেরিকান টোবাকো, তিতাস গ্যাস এবং বিকন ফার্মাসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ২০ পয়েন্ট। সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে পুঁজিবাজারে টানা চার কার্যদিবস সূচকের উত্থান হলো। তবে তার আগের টানা চার কার্যদিবস পতন হয়েছিল।
ডিএসইর তথ্য মতে, বাজারটিতে ২৪ কোটি ৪৯ লাখ ১০৬৪টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৫৭ কোটি ৭৬ লাখ ২ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ১৫৯ কোটি ৬০ লাখ ৪৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ১০১ কোটি টাকার বেশি। নতুন সপ্তাহের প্রথম দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার। এর মধ্যে ১৩৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৩টির, আর অপরিবর্তিত রয়েছে ১০২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমার দিনেও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর রয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, লাফার্জহোলসিম, মালেক স্পিনিং, ওরিয়ন ইনফিউশন, মুন্নু ফেব্রিকস, কাশেম ইন্ডাস্ট্রিজ, সাইফ পাওয়ার, ইস্ট্রার্ন হাউজিং এবং ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১০১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১১টির ও অপরিবর্তিত রয়েছে ৮৫টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৬১ লাখ ৭৩ হাজার ২২১ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ৪৭ লাখ ৭১ হাজার ৮২৮ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ