Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক বাড়লেও কমেছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৪ এএম

ব্যাংক-বিমার পর এবার দাপট দেখাল দামি কোম্পানি ও বড় মূলধনি কোম্পানির শেয়ার। সূচকের চাঙাভাবের মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ৫১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৫০ পয়েন্ট।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, দামি কোম্পানি রেকিট বেনকিজার, ইউনিলিভার কেয়ার, ম্যারিকো, ইন্টার্ন লুব্রিকেন্টসের শেয়ারের পাশাপাশি বড় মূলধনি কোম্পানি বেক্সিমকো লিমিটেড, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, ইউনাইটেড পাওয়ার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কোহিনূর কেমিক্যাল, জেএমআইসহ বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে।
সূচক ও অধিকাংশ শেয়ারের দাম বাড়লেও কমেছে লেনদেন। ডিএসইর তথ্য মতে, ডিএসইতে ৪২ কোটি ৪৪ লাখ ৪৯ হাজার ৭১২টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ৮৮৯ লাখ ৫২ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২ হাজার ৫৬ লাখ ৯৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮১টি কোম্পানির শেয়ার। এর মধ্যে ১৭২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩১টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ার দিনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ১০ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২২ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর রয়েছে-ইস্টার্ন হাউজিং, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল পলিমার, লাফার্জহোলসিম, ফরচুন সুজ, জেএমআই হসপিটাল, বাংলাদেশ শিপিং করপোরেশন ও সাইফ পাওয়ার লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫০ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ৩১১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৬টির ও অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৬০ লাখ ৬ হাজার ৫৮০ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭০ কোটি ৬৯ লাখ ৫১ হাজার ১৭৮ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক বাড়লেও কমেছে লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ