Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক কমলেও বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের শেষ কর্মদিবসে দেশের পুঁজিবাজারে সূচক কিছুটা কমে লেনদেন শেষ হয়েছে। গতকাল বৃহস্পতিবার ওষুধ, প্রকৌশল খাতসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমলেও দাপট দেখিয়েছে বিমা খাতের শেয়ার। ফলে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতে ৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে মাত্র ২টির। অপরদিকে অপরিবর্তিত রয়েছে ১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

বিমা খাতের এই দাপটে বড় পতন থেকে রক্ষা পেয়েছে সূচক। তাই দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট। সূচক কমলেও এদিন বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

তথ্যমতে, ডিএসইতে ৩৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে মোট ২১ কোটি ৭৪ লাখ ১১ হাজার ২০৫টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৪১০ কোটি ৯২ লাখ ৬৮ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯৯৪ কোটি ১১ লাখ ৬২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

বাজারে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০১টির, কমেছে ৯৩টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৬০ পয়েন্ট কমে ৬ হাজার ৪৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক ৮ দশমিক ৩৮ পয়েন্ট কমে ১ হাজার ৪১৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮ দশমিক ৫ পয়েন্ট কমে ২ হাজার ৩০৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনের শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। তৃতীয় স্থানে ছিল বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল রয়েল টিউলিপ সি পার্ল রিসোর্ট অ্যান্ড স্পা, ইন্ট্রাকো রিফুয়েলিং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, ইন্দো-বাংলা ফার্মা এবং বাংলাদেশ মনস্পোল পেপারের শেয়ার।

দেশের অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমে ১৯ হাজার ১১০ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৮টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৩৮ লাখ ৭৫ হাজার ২৮৫ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি ৭২ লাখ ৯৩ হাজার ৩২৮ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক কমলেও বেড়েছে লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ