Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের চতুর্থ কর্মদিবসে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে সপ্তাহের প্রথম দু’দিন দরপতনের পর টানা দু’দিন সূচক বাড়লো। ডিএসইর তথ্যমতে, বাজারে ৩৫৪টি প্রতিষ্ঠানের ১০ কোটি ১৫ লাখ ৯৩ হাজার ১৯৩টি শেয়ার কেনা-বেচা হয়েছে। তাতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৭৪১ কোটি ৮০ লাখ ৩৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬২৩ কোটি ৫০ লাখ ৫৪ হাজার টাকা। অর্থাৎ লেনদেন বেড়েছে। লেনদেন হওয়া ৩৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ৪৬টির আর অপরিবর্তিত ছিল ২৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৩৯৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্ল হোটেল লিমিটেডের শেয়ার। এরপরের অবস্থানে ছিল আনোয়ার গ্যালভানাইজিং, ইস্টার্ন হাউজিং, ইন্ট্রাকো, জেএমআই হসপিটাল, বাংলাদেশ শিপিংশ করপোরেশন, বিডিকম এবং এডিএন টেলিকম লিমিটেডের শেয়ার।
অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৪২ লাখ ২৭ হাজার ৪৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি ৬৬ লাখ ৫৬ হাজার ৩৭৮ টাকা। লেনদেন হওয়া ১৯৭ কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ৪১টির আর অপরিবর্তিত রয়েছে ১১২টি প্রতিষ্ঠানের শেয়ারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ