Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচকের বড় লাফ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ওষুধ ও প্রকৌশল খাতের শেয়ারে ভর করে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। গতকাল সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক বেড়েছে ৬৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১৯৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। এ নিয়ে টানা তিনদিন পুঁজিবাজারে সূচক বাড়ল। তবে যথারীতি গতকালও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্যমতে, ডিএসইতে ৩০ কোটি ২৬ লাখ ৬২ হাজার ৮৩৫টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৯৮৯ কোটি ৮৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৮১৩ কোটি ৯২ লাখ ৬৩ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ৮৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫৫ টির, আর অপরিবর্তিত রয়েছে ১২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও ওষুধ এবং প্রকৌশল শেয়ারের দাম বেড়েছে। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬০০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস শরীয়াহ সূচক ১৫ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫১পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪২ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪০৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। লেনদেনে তৃতীয় স্থান দখল করেছে বাংলাদেশ শিপিং করপোরেশন। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-জেএমআই হসপিটাল, শাইনপুকর সিরামিক, ইউনিক হোটেল, লাফার্জহোলসিম, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, জেনেক্স ইনফোসেস এবং আরডি ফুড লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৩ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৩৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৭২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯৪টির ও অপরিবর্তিত রয়েছে ১০৩টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৪৩ লাখ ১৫ হাজার ৮৮৭ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৯৫ লাখ ৪৩ হাজার ৫৫৪ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচকের বড় লাফ

২০ সেপ্টেম্বর, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ