Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিমায় ভর করে সূচকের উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিমা খাতের শেয়ারের চমকে সপ্তাহের প্রথম কর্মদিবসে উত্থানের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল রোববার লেনদেনের শুরুতে সূচকের উত্থান হয়, যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক বেড়েছে ২০ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৫৯ পয়েন্ট। সূচক বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে বেড়েছে লেনদেন।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, বিমা খাতের তালিকাভুক্ত ৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৬টি, কমেছে চারটির, আর অপরিবর্তিত রয়েছে চারটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বিমা খাতের পাশাপাশি আইটি খাতের প্রায় সব শেয়ারের দাম বেড়েছে। এই খাতের শেয়ার সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে। এর ফলে অধিকাংশ খাতের শেয়ারের দাম কমার পরও সূচক বেড়েছে। এ নিয়ে টানা দু’দিন পুঁজিবাজারে সূচক বাড়ল।
তথ্যমতে, ডিএসইতে ২৬ কোটি ৬০ লাখ ৯২ হাজার ৭৯৭টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ৮১৩ কোটি ৯২ লাখ ৬৩ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৭২ লাখ ২৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ১০৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪০টির, আর অপরিবর্তিত রয়েছে ১২২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও বিমা খাতের শেয়ারের দাম বেড়েছে। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০ দশমিক ১২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস শরীয়াহ সূচক ৬ দশমিক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৩৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৭ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকোর শেয়ার। আগের দিনের মতো লেনদেনে তৃতীয় স্থান দখল করেছে জেএমআই হসপিটাল। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-ওরিয়ন ইনফিউশন, জেনেক্স ইনফোসেস, বিডিকম, ইউনিক হোটেল, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং লাফার্জহোলসিম লিমিটেডের শেয়ার। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৯ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২০০ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০১টির ও অপরিবর্তিত রয়েছে ৯০টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৯৫ লাখ ৪৩ হাজার ৫৫৪ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩৫ লাখ ১ হাজার ৯৯৪ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমায় ভর করে সূচকের উত্থান

১৯ সেপ্টেম্বর, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ