Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সমর্থনে ইতালিতে তীব্র বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

শনিবার ইতালির বোলোগনায় রুশ বিরোধী নি‘ষেধাজ্ঞা এবং ইউক্রেনের উপর রোমের নীতির বিরুদ্ধে একটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

ইভেন্টের একজন সংগঠক, ইতালীয় ছাত্র এবং ইউনাইটেড ইতালি প্রজেক্টের লেখক অ্যামেডিও অ্যাভনডেট বার্তা সংস্থা তাসকে বলেছেন যে, শহরের পিয়াজা সান্তো স্টেফানোতে কয়েকশ লোক জড়ো হয়েছিল। তাদের অনেকের হাতে রাশিয়ান ও ইতালীয় পতাকা ছিল।

ইতালীয় অর্থনীতিতে রাশিয়ান বিরোধী নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাবের উপর জোর দিয়ে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে অ্যামেডিও বলেন, ‘মুদ্রাস্ফীতির গতি বিধ্বংসী। বিদ্যুতের বিল বাড়ছে থাকে, অনেক ব্যাবসা বন্ধ করতে বাধ্য হবে, কিন্তু এই বিষয়গুলি বিস্তৃত মিডিয়া আলোচনার স্পটলাইটে নেই। তিনি বলেন, ‘এর পরিবর্তে (জনসাধারণ) মার্কিন প্রতিবেদন এবং রাশিয়ার অনুমিত ‘হস্তক্ষেপের’ উপর দৃষ্টি নিবদ্ধ করছে।’ অ্যামেডিও কিয়েভকে অস্ত্র সরবরাহের রোমের সিদ্ধান্তেরও নিন্দা করেছিলেন। তিনি ইউক্রেনের সংঘাতের মিডিয়া কভারেজেরও সমালোচনা করেছেন, স্থানীয় সংবাদমাধ্যমকে ‘কোন প্রকার যাচাই ছাড়াই’ তাদের প্রতিবেদন প্রকাশ করার অভিযোগ করেছেন।

এর আগেও, অ্যামেডিও অ্যাভনডেট রাশিয়ার সমর্থনে এবং রুসোফোবিয়ার বিরুদ্ধে সমাবেশে অংশ নিয়েছিল, জুনের শুরুতে রোমে, ২৪ জুন মিলানে এবং জুলাইয়ে বার্গামোতে। আয়োজকরা বলেছেন যে, তারা অন্যান্য ইতালীয় শহরগুলিতেও অনুরূপ অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করছেন।
গত ১৮ জুন, প্রায় দুই শতাধিক মানুষ ইউক্রেনের সংঘাত সহ বেশ কয়েকটি বিষয়ে ইতালির অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রোমে জড়ো হয়েছিল। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ