Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার গ্যাস কেনার ক্ষেত্রে ইউরোপের জায়গা নেবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

মস্কোর জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক গত বৃহস্পতিবার বলেছেন, ইউক্রেন সঙ্ঘাতে পরিত্যক্ত ইউরোপের সাথে নর্ড স্ট্রিম ২ গ্যাস সংযোগকে প্রতিস্থাপন করবে চীনে একটি রাশিয়ান পাইপলাইন। রাশিয়ান টেলিভিশন চ্যানেল রোসিয়া-১-এর সাথে এক সাক্ষাৎকারে রাশিয়া ইউরোপীয় নর্ড স্ট্রীম ২-কে এশিয়ান ফোর্স সাইবেরিয়া ২ দিয়ে প্রতিস্থাপন করবে কিনা জানতে চাইলে নোভাক বলেন: ‘হ্যাঁ’।
আগের দিন, মন্ত্রী, উজবেকিস্তান সফরের সাইডলাইনে বলেছিলেন যে, রাশিয়া এবং চীন শিগগিরই সাইবেরিয়ার ভবিষ্যতের ফোর্স ২ পাইপলাইনের মাধ্যমে প্রতি বছর ‘৫০ বিলিয়ন ঘনমিটার গ্যাস’ সরবরাহের বিষয়ে চুক্তি স্বাক্ষর করবে।
এ ভলিউমটি নর্ড স্ট্রিম ১ মোট ৫৫ বিলিয়ন কিউবিক মিটারের সর্বাধিক ক্ষমতা প্রায় প্রতিনিধিত্ব করবে যা ২ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে গেছে।
ইউরোপীয় ইউনিয়নে রাশিয়ার গ্যাস সরবরাহের এক তৃতীয়াংশ কৌশলগত পাইপলাইনের মধ্য দিয়ে গেছে, যা রাশিয়াকে জার্মানির সাথে সংযুক্ত করে। ফোর্স সাইবেরিয়া ২ মঙ্গোলিয়া হয়ে আংশিকভাবে চীনের জ্বালানি-সমৃদ্ধ অর্থনীতিতে জ্বালানি দেবে। এটি ২০২৪ সালে নির্মাণ শুরু হওয়ার কথা।
সুতরাং এটি নর্ড স্ট্রিম ২ প্রকল্পের প্রতিস্থাপন করবে, যা দীর্ঘদিন ধরে জার্মানি সমর্থিত, কিন্তু ওয়াশিংটন মøানভাবে দেখেছিল এবং ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে পশ্চিমারা বাতিল করে দিয়েছে। নোভাক বলেছেন যে, ইইউতে রাশিয়ান গ্যাস রফতানি ২০২২ সালে ‘প্রায় ৫০ বিলিয়ন ঘনমিটার হ্রাস পাবে’।
একই সময়ে রাশিয়ান মন্ত্রী বলেন যে, ফোর্স অফ সাইবেরিয়া ১ গ্যাস পাইপলাইনের অপারেটর গ্যাজপ্রম যা ২০১৯ সালের শেষ থেকে উত্তর-পূর্ব চীনের সাথে চাইনডিনা ফিল্ডকে যুক্ত করেছে, ‘ গ্যাস-এর ডেলিভারি বাড়িয়ে’ প্রতি বছর ২০ বিলিয়ন ঘনমিটারে পৌঁছাবে। ২০২৩ সালের প্রথম দিকে বৈকাল হ্রদের কাছে কোভিটকা ক্ষেত্রকে পাইপলাইনের সাথে সংযুক্ত করা বৃদ্ধি অর্জনে সহায়তা করবে।
২০২৫ সালের মধ্যে, যখন এটি তার সর্বোচ্চ ক্ষমতায় পৌঁছাবে, তখন পাইপলাইনটি প্রতি বছর নর্ড স্ট্রিম ১ এর চেয়েও বেশি ৬১ বিলিয়ন ঘনমিটার গ্যাস উৎপাদন করবে, যার মধ্যে ৩৮ বিলিয়ন ঘনমিটার চীনে যাবে ২০১৪ সালে গ্যাজপ্রম এবং তার চীনা প্রতিপক্ষ সিএনপিসি’র মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে ।
জ্বালানি মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে যে, উভয় পক্ষ রাশিয়ার সুদূর পূর্বের ভøাদিভস্টক থেকে উত্তর চীন পর্যন্ত একটি নতুন ট্রানজিট রুট নির্মাণের জন্য চুক্তিতে স্বাক্ষর করেছে, যা অতিরিক্ত ১০ বিলিয়ন ঘনমিটার গ্যাস এনেছে। সূত্র : ইউর‌্যাকটিভ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ