Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাইওয়ান নিয়ে মার্কিন বিলের নিন্দায় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৭ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং আজ (বৃহস্পতিবার) বেইজিংয়ে এক নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছেন, তাইওয়ান হচ্ছে চীনের ভূখণ্ডের একটি অবিচ্ছেদ্য অংশ।

মার্কিন সেনেটে ‘তাইওয়ান নীতি বিষয়ক বিল-২০২২’ পাস হয়েছে। এ বিষয়ে মাও নিং জানান চীন-এর দৃঢ় বিরোধিতা করে। চীন সংশ্লিষ্ট প্রয়োজনীয় পাল্টা ব্যবস্থা নেবে এবং দৃঢ়ভাবে দেশের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা করবে।

তিনি জানান, সংশ্লিষ্ট বিল তাইওয়ান বিষয়ে মার্কিন প্রতিশ্রুতি গুরুতরভাবে লঙ্ঘন করেছে এবং ‘এক চীন নীতি’ এবং ‘চীন-যুক্তরাষ্ট্র তিনটি যৌথ ইশতাহার’ লঙ্ঘন করেছে। যা চীনের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ, আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক নীতি লঙ্ঘন এবং ‘তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের’ গুরুতর ভুল সংকেত দিয়েছে।

তিনি আবারও ঘোষণা করেন যে, বিশ্বে একটি চীন আছে। তাইওয়ান চীনা ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ। চীন দৃঢ়ভাবে দেশের একীকরণ এগিয়ে নেবে। সূত্র: গ্লোবাল টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ