Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-নরওয়ের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ৭:২২ পিএম

বাংলাদেশ-নরওয়ের মধ্যে অংশীদারিত্ব ও সহযোগিতা জোরদারকরণের মাধ্যমে দি¦-পক্ষীয় বানিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।
১৫ সেপ্টেম্বর ২০২২ ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টর-সভেনডসেন ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের মধ্যে এক বৈঠকে এই আশাবাদ ব্যক্ত করা হয়।
এ সময় বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মোঃ নাসির উদ্দিন, পরিচালক রাজীব চৌধুরী, পরিচালক নীলা হোসনে আরা এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন আইএলও ইস্যু এর চেয়ারম্যান এ এন এম সাইফুদ্দিনও উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত উল্লেখ্য, নরওয়ের রাষ্ট্রদূত বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নে নরওয়ে সম্ভাব্য কোন্ কোন্ ক্ষেত্রে শিল্পকে সহযোগিতা প্রদান করতে পারে, তা সহ বানিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করার জন্য বিজিএমইএ নেতৃবৃন্দের সাথে দেখা করেন।
বিজিএমইএ সভাপতি শিল্পের অর্জনগুলো, বিশেষ করে বিশ্বমানের নিরাপদ কর্মক্ষেত্র, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং দায়িত্বশীল ব্যবসায়িক চর্চা নিশ্চিত করার ক্ষেত্রে শিল্প যে ব্যাপক অগ্রগতি সাধন করেছে, সেগুলোসহ শিল্পের বর্তমান অবস্থা রাষ্ট্রদূতকে অবহিত করেন।
তিনি বিপন্ন গ্রহকে রক্ষা এবং মানুষের কল্যান নিশ্চিত করার অঙ্গীকারের অংশ হিসেবে পোশাক শিল্পের প্রবৃদ্ধি বজায় রাখার পাশাপাশি পরিবেশের প্রতি যতœবান থাকার বিষয়ে বিজিএমইএ রূপকল্পও রাষ্ট্রদূতের কাছে তুলে ধরেন।
তিনি বলেন, প্রবৃদ্ধির পরবর্তী স্তরে যাওয়ার জন্য শিল্প টেকসই উন্নয়ন, পণ্য বৈচিত্র্যকরণ, উদ্ভাবন, প্রযুক্তি আপগ্রেডেশন এবং দক্ষতা উন্নয়ন প্রভৃতি ক্ষেত্রগুলোকে অগ্রাধিকার দিয়েছে।
ফারুক হাসান বলেন, নবায়নযোগ্য জ্বালানি, উদ্ভাবন, জ্ঞান এবং প্রযুক্তিগত সমাধান হলো কয়েকটি সম্ভাব্য ক্ষেত্র, যেখানে নরওয়ে সবুজায়নের পথে শিল্পের অগ্রযাত্রাকে তরান্বিত করতে সহযোগিতা প্রদান করতে পারে।
তিনি আরও বলেন, নরওয়ের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগের জন্য আইসিটি, হালকা প্রকৌশল এবং ফার্মাসিউটিক্যালসের মতো সম্ভাবনাময় খাতগুলোকে বেছে নিতে পারেন।
তিনি পোশাক শিল্পকে তুলে ধরতে এবং শিল্পের সম্ভাবনা ও টেকসই ভবিষ্যতের জন্য পথ নকশা বিষয়ে আলোচনা করার জন্য বিজিএমইএ এর উদ্যোগে চলতি বছরের ১২-১৮ নভেম্বর আয়েজিতব্য “মেইড ইন বাংলাদেশ উইক”এ অংশগ্রহনের জন্য রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানান।
নরওয়ের রাষ্ট্রদূত পোশাক শিল্পখাত পরিবেশগত টেকসই উন্নয়ন ক্ষেত্রে যে অনন্য অগ্রগতি অর্জন করেছে, তার প্রশংসা করে শিল্পের সবুজ প্রবৃদ্ধি তরান্বিত করতে সহযোগিতা প্রদানের বিষয়ে নরওয়ের গভীর অভিপ্রায় ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্ভাবনা

৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ