Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইন্স্যুরেন্স সেক্টরের পালে সুবাতাস এবং অচিরেই বিনিয়োগকারীদের লাভের সম্ভাবনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ৮:৩৪ পিএম

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন এর নানাবিধ উদ্যোগের ফলে পুঁজিবাজার বিনিয়োগ বান্ধব হওয়ায় বিনিয়োগকারীদের ধীরে ধীরে ইন্স্যুরেন্স সেক্টরে বিনিয়োগের আভাস লক্ষ্য করা গেছে এবং ইতোমধ্যে টপটেন গেইনার এর লিষ্টে ইন্স্যুরেন্স কোম্পানীর নাম অন্তুর্ভুক্ত হচ্ছে। বিগত প্রায় দেড় বছরের অধিক সময় ধরে দেশের পুঁজিবাজারে ইন্স্যুরেন্স খাত অবহেলিত অবস্থায় আছে। জুন ক্লোজিং যে সকল কোম্পানী রয়েছে তাঁদের মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশিত হয়েছে। সম্প্রতি ইন্স্যুরেন্স কোম্পানীগুলোয় বিনিয়োগের আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে এবং পুজিবাজারের টপ টেন গেইনারে ইন্স্যুরেন্স সেক্টরের কোম্পানী গুলো ইতোমধ্যে উঠে এসেছে ।

অনেক সুনামধন্য ইন্স্যুরেন্স কোম্পানীর শেয়ারের বাজারমূল্য বিগত সময়ের চাইতে ৭৫% থেকে ৮০% পর্যন্ত হ্রাস পেয়েছে যার ফলে বিনিয়োগকারীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। উল্লেখ্য যে, অনেকগুলো ভাল কোম্পানী যারা ইতিমধ্যে ভাল ডিভিডেন্ড ঘোষণা করেছে কিন্তু শুধুমাত্র শেয়ারের পরিশোধিত মূলধন বড় হওয়ায় এখনও ফ্লোর প্রাইজে পড়ে রয়েছে যা অত্যন্ত দুঃখজনক। কিন্তু আশার কথা, বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে যে, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের সময়োচিত উদ্যোগে কিছু কিছু কোম্পানী ফ্লোর প্রাইজ থেকে উঠে এসেছে। সূত্রমতে, পর্যায়ক্রমে অন্যান্য সম্ভাবনাময় কোম্পানীগুলোও অচিরেই ফ্লোর প্রাইজ থেকে উঠে আসবে বলে বিশেষজ্ঞরা অভিমত প্রকাশ করেছেন।

ইন্স্যুরেন্স কোম্পানী গুলোর পেইড আপ ক্যাপিটাল ছোট হওয়ায় বিনিয়োগকারীদের শেয়ারে বিনিয়োগের ক্ষেত্রে ইন্স্যুরেন্স কোম্পানীরগুলোর দিকে অগ্রাধিকার পরিলক্ষিত হচ্ছে। ইন্স্যুরেন্স সেক্টরে সম্ভাবনাময় কোম্পানীগুলোর মধ্যে একটি কোম্পানি হচ্ছে প্রভাতি ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড। ২০০৯ সালে প্রতিষ্ঠিত “ অ ” ক্যাটাগরির এই ইন্স্যুরেন্স কোম্পানিটি বিগত ৫ বছরে নূন্যতম ১০% এর উপর লভ্যাংশ ঘোষণা করে আসছে। বিশেষত ২০২১ সালে কোম্পানিটি সর্বোপরি ২৬% লভ্যাংশ (১০% নগদ ও ১৬% স্টক) ঘোষণা করেছে। কোম্পানিটির বিগত ২ বছরের ক্লোজিং প্রাইজ পর্যালোচনা করে দেখা গিয়েছে, জুলাই-২০২১-এ কোম্পানির শেয়ারমূল্য ২০০ টাকা ছুয়েছিল যা গত আগষ্ট মাস থেকে ৫৮.৯০ ফ্লোর প্রাইজে ছিল কিন্তু ০২.১১.২০২২ইং তারিখে প্রভাতি ইন্স্যুরেন্স ফ্লোর প্রাইজ ভেঙ্গে দর বৃদ্ধি পেয়ে ৫৯.০০ টাকায় অবস্থান করছে এবং দিন শেষে ২৩,৯২,৪৬২টি শেয়ার লেনদেন হয়েছে এবং লেনদেনের ক্ষেত্রে শেয়ারটি ইতিবাচক ধারায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ