Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরব বিশ্বে কৌশলগত অংশীদারিত্বে মনোযোগ চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৯ পিএম

বিদ্যুৎ ও প্রযুক্তি, পেট্রোলিয়াম, অবকাঠামো, সামরিক ও মিডিয়ার ক্ষেত্রে সহযোগিতা ছাড়াও ধীরে ধীরে তবে ক্রমাগতভাবে আরব বিশ্ব এবং ইসরায়েলের সঙ্গে তার যোগাযোগ বাড়াচ্ছে চীন।
মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে ঘিরে এক চীন নীতিতে মার্কিন মিত্রদের কিছুসহ আরব বিশ্বের কয়েকটি দেশের কাছ থেকে অপ্রতিরোধ্য সমর্থন পেয়েছে চীন। এই অঞ্চলে প্রধান দেশগুলোতে চীনের ক্রমবর্ধমান সহযোগিতার প্রতিফলনই এটি।
সৌদি আরামকো ও চীনের রাষ্ট্র মালিকানাধীন সিনোপেক গত মাসে তেল-গ্যাস খাতে সহযোগিতা করতে একটি চুক্তি সই করেছে। চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) ও সৌদি ভিশন ২০৩০ এর মধ্যে সমন্বয় বাড়ানোর পদক্ষেপও এটি।
ইকোনোমিক টাইমস জানিয়েছে, এর ফলে যুবরাজ সালমানের এনার্জি পার্কে একটি উৎপাদন কেন্দ্র গড়ে উঠতে পারে। সৌদি ভিশন ২০৩০ এর প্রযুক্তিগত সহায়তায় প্রধান সরবরাহকারীও হয়ে উঠছে চীন। চীনা কমিউনিকেশন সার্ভিস করপোরেশন (সিসিএস) লিমিটেড ফাইবার অপটিক পরিষেবার প্রতিষ্ঠান, যারা সৌদি ইলেকট্রিক কোম্পানি ও সৌদি টেলিকম সংস্থাগুলোকে এই সেবা দিচ্ছে।
সিসিএস সৌদি জিএসএম সরবরাহকারীদেরও সেবা প্রদান করছে বলে জানা গেছে। এ ছাড়া সৌদি স্পেস কমিশন হুয়াওয়ের সঙ্গে অংশীদারিত্ব প্রতিষ্ঠা করেছে। চীনের রেলওয়ে মদিনা টানেল প্রকল্পের সঙ্গে যুক্ত। ইতোমধ্যে চীনা হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি সৌদি রেড সি ট্যুরিজম ডেভেলপমেন্ট কোম্পানির জন্য ১২টি সেতু নির্মাণের নিলাম জিতেছে।
চীন সৌদি আরবের কাছে অজ্ঞাত ‘এরিয়াল সিস্টেম’ বিক্রির জন্যও আলোচনা করছে। এই সিস্টেমটি মর্টার শেল, বোমা এবং মিসাইল বহন করতে পারে।
তবে চীনের এই অঞ্চলে মনোযোগের ক্ষেত্রে সৌদি আরবই একমাত্র দেশ নয়; চায়না ভ্যানগার্ড ইন্ডাস্ট্রি করপোরেশন ‘হাই অল্টিটিউড লং এন্ডুরেন্স’ (এইচএএল) বিক্রির জন্য কুয়েত বিমান বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতে গত মাসে সেই দেশটি সফর করেছিল। দেশটির নরাগরিক সমাজের সঙ্গেও যুক্ত হচ্ছে চীন।
সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি অর্থনৈতিক উন্নয়ন বিভাগ এবং চীনের শানডং প্রদেশের শিল্প ও তথ্যপ্রযুক্তি বিভাগ শিল্প খাতে সহযোগিতা ও দক্ষতা এবং তথ্য বিনিময়ের জন্য সমঝোতা স্মারক সই করেছে।
ওমানে সাম্প্রতিক মাসগুলোতে চীন মিডিয়া অংশীদারিত্ব বাড়াতে চেয়েছে। দুই দেশ বিদ্যুৎ খাতে সহযোগিতা নিয়েও আলোচনা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ