Inqilab Logo

বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৭ শাবান সানি ১৪৪৫ হিজরী

পাকিস্তানের তৈরি ‘রুহ আফজা’ বিক্রি নিষিদ্ধ ভারতে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১১:২৩ এএম

ভারতের বাজারে পাকিস্তানি কোম্পানির তৈরি কোমল পানীয় রুহ আফজার বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছে নয়াদিল্লির হাইকোর্ট। প্যাকেজিংয়ে রুহ আফজার বিষয়ে বিবরণ না থাকায় ভারতে পাকিস্তানের তৈরি রুহ আফজা বিক্রি বন্ধের এই নির্দেশ দেওয়া হয় বলে দেশটির গণমাধ্যমের খবরে জানানো হয়।
নয়াদিল্লির হাইকোর্ট বলেছে, মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ভারতের বাজারে পাকিস্তানের তৈরি রুহ আফজা বিক্রি করতে পারবে না।
এই পানীয়টির ভারতীয় প্রস্তুতকারক কোম্পানি হামদর্দ ন্যাশনাল ফাউন্ডেশন আদালতকে বলেছে, ভারতের ই-কমার্স সাইটে তালিকাভুক্ত কিছু ‘রুহ আফজা’ হামদর্দ ল্যাবরেটরিজের (ভারত) তৈরি নয়। বরং পাকিস্তানি কোম্পানির তৈরি রুহ আফজা ভারতের বাজারে বিক্রি করা হচ্ছে। আর এই পানীয়র ব্যাপারে প্যাকেজিংয়ে বিস্তারিত উল্লেখ থাকে না।
হামদর্দ ন্যাশনাল ফাউন্ডেশনের এই অভিযোগের পরিপ্রেক্ষিতে নয়াদিল্লির আদালত পাকিস্তানি রুহ আফজার বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছে।
রুহ আফজা নামের কোমল এই পানীয় বিভিন্ন ধরনের ভেষজ ও ফলের মিশ্রণে তৈরি হয়। ভারতের উত্তরাঞ্চলীয় বিভিন্ন প্রদেশে সারা বছর, বিশেষ করে গরমের সময় এই পানীয়র চাহিদা তুমুল বেড়ে যায়। তবে পাকিস্তানে সাধারণত রমজান মাসে ইফতারের সময় এই পানীয় পান করা হয়। বাংলাদেশেও রমজান মাসে রুহ আফজার চাহিদা বৃদ্ধি পায়। খবর: ইন্ডিয়ান এক্সপ্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ