Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আইএইএ’র প্রতিবেদন নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৩ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং আজ (মঙ্গলবার) বেইজিংয়ে এক নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছেন, চীন লক্ষ্য করেছে যে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) সম্প্রতি মার্কিন-ব্রিটেন-অস্ট্রেলিয়া পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন-বিষয়ক সহযোগিতা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। চীন মনে করে - প্রক্রিয়াটি সঠিক। কিন্তু, প্রতিবেদনের বিস্তারিত বিষয়বস্তু নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে চীন।

মুখপাত্র বলেন, প্রতিবেদনে তিন দেশের পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন খাতে সহযোগিতার পারমাণবিক অস্ত্রের বিস্তারের সম্ভাব্য ঝুঁকি উল্লেখ করা হয়নি। তা ছাড়া আইএইএ’র সদস্যরাষ্ট্রের সঙ্গে আলোচনা ছাড়াই এই প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

মুখপাত্র বলেন, বিভিন্ন পক্ষ একমত হওয়ার আগে ওই তিন দেশের এই সহযোগিতা করা উচিত নয়। আইএইএ’র সদস্যদের কার্যকর পদক্ষেপের মাধ্যমে ‘পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ চুক্তিকে’ ভিত্তি ধরে আন্তর্জাতিক পরমাণু অস্ত্রের অবিস্তার ব্যবস্থা রক্ষা করা এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষার আহবান জানান মুখপাত্র।

প্রসঙ্গত, চীনকে মোকাবেলা করতে প্রভাবশালী পশ্চিমা তিনটি দেশ যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার অকাস নামের একটি নিরাপত্তা চুক্তি সাক্ষর করে। ঐতিহাসিক এই চুক্তিতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের পক্ষ থেকে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন নির্মাণের জন্য উন্নত প্রতিরক্ষা প্রযুক্তি সরবরাহ কথা বলা হয়েছে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ