Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাকখাতের উন্নয়নে আইএফসি এবং বিজিএমইএ এর সহযোগিতা অব্যাহত রয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ৮:৪৯ পিএম

পার্টনারশিপ ফর ক্লিনার টেক্সটাইল প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার নিশাত চৌধুরি ১১ সেপ্টেম্বর ২০২২ ঢাকায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।
এ সময় বিজিএমইএ সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান এবং নিশাত নাহরিন হামিদও উপস্থিত ছিলেন।
তারা পোশাক শিল্পের উন্নয়নে আইএফসি এর আর্থিক সহায়তায় বিজিএমইএ কর্তৃক বাস্তবায়নকৃত চলমান প্রকল্পগুলোর কার্যক্রম এবং অগ্রগতি নিয়ে আলোচনা করেন।
তারা পোশাক শিল্পের ভবিষ্যত চ্যালেঞ্জ মোকাবেলায় এবং নতুন সুযোগগুলো কাজে লাগাতে শিল্পের সক্ষমতা বৃদ্ধির জন্য সাসটেইনেবিলিটি এবং সামর্থ বৃদ্ধি প্রভৃতি ক্ষেত্রগুলোতে শিল্পে সহযোগিতা প্রদান অব্যাহত রাখার বিষয়ে উচ্চ আশাবাদ ব্যক্ত করেন।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান গত কয়েক দশক ধরে বাংলাদেশের পোশাক শিল্পে অব্যাহত সহযোগিতা প্রদানের জন্য আইএফসি’কে ধন্যবাদ জানান এবং বলেন, বিশেষ করে “পার্টনারশিপ ফর ক্লিনার টেক্সটাইল প্রোগ্রাম” অংশগ্রহনকারী কারখানাগুলোকে কার্বন ও ওয়াটার ফুটপ্রিন্ট কমাতে সহায়তা করেছে।
ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের সদস্য, আইএফসি ইতিমধ্যেই পোশাক শিল্পের সুযোগগুলো অন্বেষন এবং সেগুলো কাজে লাগানোর উপায়গুলো খুঁজে বের করতে বেশ কয়েকটি গবেষনায় অর্থায়ন করেছে।
একটি গবেষনার লক্ষ্য হচ্ছে বৈশ্বিক পোশাক বাজারে বাংলাদেশের জন্য নন-কটন টেক্সটাইল এবং পোশাকের সম্ভাব্য সুযোগগুলো চিহ্নিত করা এবং এ ক্ষেত্রে দেশের সার্বিক প্রতিযোগী সক্ষমতা এবং শক্তি বৃদ্ধির জন্য একটি কৌশল প্রনয়ন করা।
পোশাক শিল্পের পুনরুদ্ধারের রোডম্যাপ বিষয়ে আরেকটি গবেষনা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সহযোগিতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ