Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজিএমইএ পোশাক শিল্পের নতুন সম্ভাবনাগুলো কাজে লাগাতে সরকারের সহযোগিতা চায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪৬ পিএম

পোশাক শিল্পের চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার পাশাপাশি শিল্পের নতুন সম্ভাবনাগুলো কাজে লাগাতে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সরকারের সহযোগিতা কামনা করেছেন।

তিনি বলেন, বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা বিপূল, যদিও শিল্পের যাত্রাপথে অনেক চ্যালেঞ্জ রয়েছে। তবে শিল্পের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে সকল সুযোগ কাজে লাগানোর ক্ষেত্রে সময়োপযোগী নীতি সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ন।

ফারুক হাসান আজ বৃহস্পতিবার সচিবালয়ে অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনের সঙ্গে সাক্ষাৎকালে এ অনুরোধ জানান।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেল এর চেয়ারম্যান শামস মাহমুদ।

এ ছাড়াও উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রনালয়ের মনিটরিং সেলের মহাপরিচালক আরফিন আরা বেগম।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, যখন কোভিড-১৯ মহামারির ব্যাপক প্রভাব কাটিয়ে বাংলাদেশের পোশাক শিল্পের পুনরুদ্ধার ঘটছে, তখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করছে, যা শিল্পের জন্য আরেকটি চ্যালেঞ্জ।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, “মনে হচ্ছে, আমরা কেবলমাত্র একটি সংকট কাটিয়ে উঠেছি। আর এরই মধ্যে আরেকটি সংকটের প্রভাব শিল্পে পড়েছে, যা আমাদেরকে উদ্ভূত চ্যালেঞ্জগুলো মোকাবেলায় নিরন্তর সংগ্রামের মধ্যে ফেলে দিয়েছে। চ্যালেঞ্জের পরিধি অনুযায়ী শিল্পের একার পক্ষে সকল চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব নয়। বরং পোশাক শিল্প যাতে বৈশ্বিক বাজারে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে পারে, তার জন্য সরকারের নীতি সহায়তা প্রয়োজন।”

তিনি কোভিড-১৯ মহামারির কঠিন সময়ে পোশাক শিল্পকে ঐকান্তিক সহযোগিতা প্রদানের জন্য সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই সহযোগিতা শিল্পখাতটিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করেছে।

বিজিএমইএ সভাপতি উৎসে কর কর্তনের হার আগের অর্থবছরের মতো একই পর্যায়ে রাখার বিষয়টি বিবেচনা করার জন্য সরকারকে অনুরোধ জানান।
তিনি ম্যান-মেইড ফাইবার (এমএমএফ) ভিত্তিক পোশাক রপ্তানি বাড়াতেও সরকারের সহযোগিতা কামনা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ