Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে ইলিশ রফতানি বন্ধে সরকারকে লিগ্যাল নোটিশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:৩৩ পিএম

ভারতে ইলিশ রফতানি বন্ধে সরকারের সংশ্লিষ্ট দফতরকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (১১ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান নোটিশটি পাঠান। এতে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে ভারতে ইলিশ রফতানি স্থায়ীভাবে বন্ধ করতে অনুরোধ জানিয়ে বলা হয়েছে, ‘অন্যথায় উক্ত বিষয়ে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট করা হবে।’

নোটিশে বলা হয়েছে, ‘ইলিশ মাছ বাংলাদেশের জাতীয় মাছ। কিন্তু বর্তমানে মাছটির অত্যাধিক দামের কারণে দেশের দরিদ্র জনগোষ্ঠী তা কেনার কথা চিন্তাও করতে পারে না। অন্যদিকে দেশের মধ্যবিত্ত মানুষও ইলিশ মাছ কিনতে হিমশিম খাচ্ছে। বাজারে ইলিশ মাছের দাম গড়ে ১০০০ টাকা থেকে ১২০০ টাকা কেজি।’

বাণিজ্য মন্ত্রণালয় দেশের মানুষের চাহিদার কথা চিন্তা না করে ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। ভারতে ইলিশ রফতানির ফলে বাংলাদেশের স্থানীয় বাজারগুলোতে ইলিশের দাম আরও বৃদ্ধি পেয়েছে।

জানতে চাইলে এই আইনজীবী বলেন, বাংলাদেশের রফতানি নীতি ২০২১-২৪ অনুযায়ী ইলিশ মাছ মুক্তভাবে রফতানিযোগ্য পণ্য নয়। কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় সম্পূর্ণ অন্যায্যভাবে জনগণের স্বার্থ উপেক্ষা করে ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে।’



 

Show all comments
  • admin ১১ সেপ্টেম্বর, ২০২২, ১:৩১ পিএম says : 0
    THANK YOU MR ADVOCATE
    Total Reply(0) Reply
  • Shamim ১১ সেপ্টেম্বর, ২০২২, ১:০১ পিএম says : 0
    দেশের চাহিদা মিটিয়ে তারপর রপ্তানি করা উচিৎ
    Total Reply(0) Reply
  • এদেশের নাগরিক ১১ সেপ্টেম্বর, ২০২২, ২:০৯ পিএম says : 0
    ক্ষমতা টিকাতে এরা কি না করে?
    Total Reply(0) Reply
  • nixon tapi ১১ সেপ্টেম্বর, ২০২২, ২:১৬ পিএম says : 0
    ইচ্ছামতো দামে দেশে ইলিশ বিক্রি হচ্ছে। সরকার চাইলে দামটাও নির্ধারণ করতে পারে। হিমঘরে মাছগুলো আটকে রেখে পাইকেড়রা ইচ্ছামতো দামে বিক্রি করছে।
    Total Reply(0) Reply
  • Abu talib ১১ সেপ্টেম্বর, ২০২২, ২:৪২ পিএম says : 0
    বাংলাদেশের মানুষ ইলিশ পায় না কিনতে ও খাইতে- আর অবৈধ প্রধানমন্ত্রী 500 টাকা দরে ইলিশ খাওয়াইতেছে ভারতীয়দের! মনে হয় আগামী পাচ বছর লুটপাটের লাইসেন্স দিয়াই দিছে মোদী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিগ্যাল নোটিশ

৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ