Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫৪ নদী দূষণরোধ-সুরক্ষায় লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

ঢাকার বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা ও ধলেশ্বরীসহ দেশের ৫৪টি নদী রক্ষায় সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে।
গতকাল সোমবার বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষ থেকে এই নোটিশ দেয়া হয়। নোটিশে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদে বিবাদী করা হয়েছে। প্রতিষ্ঠানটির আইনজীবী হাসানুল বান্না সাংবাদিকদের এ তথ্য জানান।
নোটিশে বলা হয়, নদীদূষণ দিন দিন বাড়ছে। শুধু বুড়িগঙ্গা নয়,আশপাশের তুরাগ, বালু, শীতলক্ষ্যা ও ধলেশ্বরীরও একই হাল। এসব নদ–-নদীতে জলজ প্রাণী ধারণ করার জন্য পানির মান যা থাকা উচিত, তার চেয়ে অনেক কম রয়েছে। মাঝে গত বছর করোনারা কারণে লকডাউনের সময় কিছু এলাকার পানির মানের উন্নতি হয়েছিল। এখন সেই আগের হাল। এ কারণে দেশের অর্ধশতাধিক নদী রক্ষা করা জরুরি হয়ে পড়েছে।
নোটিশে দেশের নদ-নদী, জলাভূমি দখল ও দূষণ প্রতিরোধে কঠোর আইন করা, নৌপথকে সচল রাখতে নদীগুলোকে খনন করা, নদী ও জলাভূমির দূষণ রোধে সব কারখানায় শিল্পবর্জ্য শোধনাগার (ইটিপি) নির্মাণে সরকারকে অবিলম্বে উদ্যোগ নেয়ার অনুরোধ জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিগ্যাল নোটিশ

৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ