Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

পুতিনের হুমকিতে পিছুটান ইইউ’র

রাশিয়ান গ্যাসের মূল্যসীমা নির্ধারণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

কোনো ধরনের মূল্যসীমা নির্ধারণ করা হলে প্রতিশোধ হিসেবে সরবরাহ বন্ধে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের হুমকির পর ইউরোপীয় ইউনিয়নের মন্ত্রীরা রাশিয়ান গ্যাসের মূল্য নির্ধারণের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন। ক্রেমলিনের যুদ্ধ যন্ত্রকে অর্থায়নকারী জ্বালানি আমদানির জন্য মূল্য নির্ধারণের প্রস্তাব কিছু সদস্য রাষ্ট্রের বিরোধিতার পরে সাইডলাইনে চলে গেছে।

পুতিন হুঁশিয়ারি দিয়েছিলেন যে, যদি ক্যাপ আরোপ করা হয় তবে তিনি জ্বালানি সরবরাহ সম্পূর্ণভাবে বন্ধ করে দেবেন। হাঙ্গেরিসহ আকস্মিক লকডাউনে আক্রান্ত বেশ কয়েকটি দেশ ইঙ্গিত দিয়েছে যে, তারা ফলস্বরূপ ইইউর পরিকল্পনাকে সমর্থন করতে পারে না। জরুরি আলোচনায় শেষ পর্যন্ত প্রস্তাবটি বাদ দেওয়া হয়।
তবে, ইউরোপীয় ইউনিয়নের জ্বালানিমন্ত্রীরা জ্বালানি জায়ান্টদের ওপর একটি অভিযান শুরু এবং অস্থির বাজারে ক্ষতিগ্রস্ত জ্বালানি সংস্থাগুলোকে সহায়তা প্রদানে সম্মত হয়েছেন।

মন্ত্রীরা জীবাশ্ম জ্বালানি জায়ান্ট এবং গ্যাস-বহির্ভূত বিদ্যুত উৎপাদকদের অতিরিক্ত মুনাফা লক্ষ্য করে পরিবারগুলোর ওপর আঘাত কমানোর জন্য আরো বিশদ পরিকল্পনা তৈরি জন্য ইউরোপীয় কমিশনকে আহ্বান জানিয়েছেন যারা উচ্চ জ্বালানির দাম থেকে উপকৃত হয়।
ইইউ-এর কার্যনির্বাহী বাহুকে শুধুমাত্র রাশিয়াকে লক্ষ্য করে নয়, একটি বিস্তৃত মূল্যের ক্যাপ তৈরি এবং চাপযুক্ত জ্বালানি বাজারের চাকাকে শক্তিশালী করার একটি পরিকল্পনা প্রস্তাবনা প্রস্তুতের নির্দেশ দেওয়া হয়েছে। জ্বালানি উৎপাদনকরা জরুরি তারল্য সহায়তার আহ্বান জানাচ্ছে, কারণ তারা বিশাল মূল্যের পরিবর্তনের বিরুদ্ধে চুক্তির বীমা করার জন্য প্রয়োজনীয় বিশাল জামানত প্রয়োজনীয়তা পূরণ করতে গলদঘর্ম হচ্ছে।
পরিকল্পনার বিশদ বিবরণ আগামী সপ্তাহে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে এবং এ মাসের শেষের দিকে ইইউ সদস্যরা প্রস্তাবগুলোকে সবুজ সঙ্কেদ দিতে পারে।
ব্রাসেলসে মন্ত্রীরা জরুরিভাবে কঠোর শীতের জন্য প্রস্তুতি নেওয়ার চেষ্টা করছেন, কারণ রাশিয়া জ্বালানি সরবরাহ বন্ধ করে দিয়েছে এবং মন্দার আশঙ্কা বাড়ছে।

আইরিশ পরিবেশমন্ত্রী ইমন রায়ান বলেছেন, ‘এ অতিরিক্ত মুনাফার কিছু গ্রহণ এবং সেগুলোকে বাড়িতে পুনর্ব্যবহার করার ক্ষেত্রে কমিশনের সুপারিশকৃত পদক্ষেপগুলো অর্থবহ’।
চেক শিল্পমন্ত্রী জোসেফ সেকিলা বলেছেন, ইইউ সদস্যরা ‘আমাদের নাগরিক এবং কোম্পানিগুলোকে সাহায্যের জন্য যা যা দরকার তা করবে যারা জ্বালানি দামের ক্রমবর্ধমান সম্মুখীন হচ্ছে’।

‘আমরা অস্থায়ী জরুরি ব্যবস্থার জন্য একটি সাধারণ নির্দেশে একমত হতে পেরেছি এবং কমিশনকে কয়েক দিনের মধ্যে একটি শক্তিশালী এবং সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে আসার জন্য একটি স্পষ্ট মিশন দিতে পেরেছি’।
শুক্রবার এ অঞ্চলে গ্যাসের দাম প্রায় ৮ শতাংশ কমে প্রতি মেগাওয়াট-ঘণ্টা ২০৫ ইউরো হয়েছে, কারণ ইউরোপীয় ইউনিয়ন সমস্যাটি মোকাবেলায় তার প্রচেষ্টা বাড়িয়ে দিয়েছে। তবে, সাম্প্রতিক পতন সত্ত্বেও দাম জুনের শুরুতে দেখা মাত্রার দ্বিগুণেরও বেশি। সূত্র : দ্য টেলিগ্রাফ।



 

Show all comments
  • Kamran Ahmed Mizan ১১ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩০ এএম says : 0
    57 টা মুসলিম দেশে যা করতে পারে না রাশিয়া সেই টা করেছে
    Total Reply(0) Reply
  • Shazedur Rahman ১১ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩০ এএম says : 0
    রাশিয়াকে অনেক ধন্যবাদ জানায়। এভাবেই ইউরোপকে শায়েস্তা করার দরকার আছে। এভাবে ন্যাটোকেও দমন করার দরকার।
    Total Reply(0) Reply
  • ইসমাইল মাহমুদ খান ১১ সেপ্টেম্বর, ২০২২, ৯:৫২ এএম says : 0
    মূর্খ ইউরোপীয়রা, ধোঁকাবাজ আমেরিকানরা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ