Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আসন্ন শীতে গ্যাস ব্যবহার ১৫ শতাংশ কমাতে সম্মত ইইউ দেশগুলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ব্রাসেলসে এক জরুরি বৈঠকে ২৭টি ইইউ দেশের জ্বালানি মন্ত্রীরা তাদের গ্যাসের ব্যবহার গত পাঁচ বছরের গড় হিসাবে ১ আগস্ট থেকে মার্চের শেষ পর্যন্ত ১৫ শতাংশ কমাতে সম্মত হয়েছেন। রাশিয়া যদি গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় বা আমূলভাবে কমিয়ে দেয় তবে শীতকালে ব্লককে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। সোমবার যখন রাশিয়া ঘোষণা করে যে, তারা নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাসের প্রবাহ আরো কমিয়ে ২০ শতাংশ ক্ষমতায় আনবে, তখন এ ধরনের আশঙ্কা আরো গভীর হয়েছে।

চুক্তিটি স্বেচ্ছাধীন, যদিও মন্ত্রীরা স্বীকার করেছেন যে, প্রবাহ আরো হ্রাস করা উচিত, কয়েক সপ্তাহ আগে ইউরোপীয় কমিশনের প্রস্তাবিত বাধ্যতামূলক কাটগুলো চালু করা যেতে পারে। এতে রাশিয়ান জ্বালানির ব্ল্যাকমেলের সবচেয়ে কম উন্মুক্ত দেশগুলোর জন্যও বিধান রয়েছে। স্পেন এবং পর্তুগাল বিস্মিত হয়ে বলেছিল, কেন তারা জার্মানির মতো দেশগুলোর ভুলের জন্য শাস্তি পাচ্ছে, যেগুলো রাশিয়ান গ্যাসের ওপর নিজেদেরকে আরো নির্ভরশীল করে কয়েক দশক অতিবাহিত করেছিল। বন্দোবস্ত চুক্তির বিরোধিতাকারী ২৭ জনের মধ্যে হাঙ্গেরিই একমাত্র দেশ। সূত্র : দ্য ইকোনোমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ