Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের আরো ৩৪টি হিমারস রকেট আটকে দিয়েছে রুশ সেনা

ডোনেৎস্ক থেকে পালাচ্ছে ইউক্রেনীয় সেনারা উত্তর কোরিয়া থেকে বিপুল সমরাস্ত্র কিনছে রাশিয়া :: ইউক্রেনে অভিযানের পক্ষে বেশিরভাগ রাশিয়ানের সমর্থন রয়েছে :: লুহানস্কে বিপুল ক্ষয়ক্ষতির বিষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের সর্বাধুনিক হিমারস রকেট ব্যবস্থা ইউক্রেনের যুদ্ধে খুব একটা প্রভাব ফেলতে পারছে না। সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনের চারটি হার্ম ক্ষেপণাস্ত্র ভূপাতিত এবং ৩৪টি হিমারস, উরাগান এবং ওলখা রকেট ঠেকিয়ে দিয়েছে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। এদিকে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিক রুশ সেনার অগ্রগতির মুখে পালাচ্ছে ইউক্রেনীয় সেনারা।

লেফটেন্যান্ট জেনারেল কোনাশেনকভ বলেন, ‘খেরসন অঞ্চলের চেরনোবায়েভকা এবং নোভায়া কাখোভকার কাছে মার্কিন-তৈরি চারটি হার্ম অ্যান্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছিল। এছাড়াও, ৩৪টি হিমার্স, উরাগান এবং ওলখা মাল্টিপল লঞ্চ রকেট খেরসন অঞ্চলের কাজাতস্কয় এবং চেরনোবায়েভকার কাছে আটকানো হয়েছিল।’

হিমারস সিস্টেমে ব্যবহৃত রকেটগুলো খুবই মূল্যবান হওয়ায় এটি ব্যবহারের আগে যুক্তরাষ্ট্র ইউক্রেনের সেনাদের নির্দেশনা দিয়ে থাকে। কোনাশেনকভের মতে, রাশিয়ার বিমান প্রতিরক্ষা খারকভ অঞ্চলে এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে ইউক্রেনের একটি বায়রাক্টার টিবি ২ সহ পাঁচটি ড্রোনও ভূপাতিত করেছে।

ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ২৮৭টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৫২টি হেলিকপ্টার, ১,৮৭৭টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৭২টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৪,৮২২টি ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮২৫টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৩৬৮টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৫,৩০৪টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে।

ডোনেৎস্ক থেকে পালাচ্ছে ইউক্রেনীয় সেনারা : রুশ সেনার নেতৃত্বে যৌথ বাহিনী উগলেদারের দিকে অগ্রসর হচ্ছে। সেখানে থাকা ইউক্রেনীয় সেনারা প্রতিরক্ষা লাইন পরিত্যাগ করে এবং হতাহতের ফেলে রেখেই পালিয়ে যাচ্ছে। সোমবার ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর প্রথম উপমন্ত্রী ড্যানিয়েল বেজসোনভ এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ান টিভিকে দেয়া সাক্ষাতকারে বেজসোনভ বলেন, ‘ফ্রন্টলাইনে অগ্রগতি রয়েছে; উগলেদার দিকে অগ্রগতি রয়েছে। সেখানে কিছু বসতিতে, শত্রু প্রতিরক্ষা লাইন পরিত্যাগ করছে এবং হতাহতদের রেখে পিছু হটছে,’ তিনি বলেছিলেন। বেজসোনভ যোগ করেছেন যে, যৌথ বাহিনী পারভোমাইসকোয়ের উপকণ্ঠে প্রবেশ করেছে এবং গর্লোভকা দিকে অগ্রসর হয়েছে। কর্মকর্তার মতে, ফ্রন্টলাইন বর্তমানে স্থির, তবে আর্টিলারি সক্রিয়ভাবে কাজ করছে, যার ফলে শত্রুদের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।

উত্তর কোরিয়া থেকে বিপুল সমরাস্ত্র কিনছে রাশিয়া : উত্তর কোরিয়া থেকে লাখ লাখ কামানের গোলা ও রকেট কিনছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের নতুন গোয়েন্দা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। রাশিয়ার সামরিক বাহিনী ইরানের তৈরি ড্রোন ব্যবহার করছে, এমন খবরের মধ্যেই পিয়ংইয়ং থেকে অস্ত্রে কেনার বিষয়টি সামনে এল।

এ বিষয়ে মার্কিন সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমস বলেছে, রাশিয়া ঠিক কি অস্ত্র কিনছে বা চালানের সময় বা আকার সম্পর্কে প্রতিবেদনে সামান্য বিশদ বিবরণ দেয়া হয়েছে। অজ্ঞাত এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রিপোর্টে বলা হয়েছে, স্বল্প পাল্লার রকেটের বাইরে রাশিয়া ভবিষ্যতে উত্তর কোরিয়ার আরও অস্ত্র সরঞ্জাম কেনার চেষ্টা করবে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে বলেন, উত্তর কোরিয়া থেকে রাশিয়ার অস্ত্র কেনার মানে হচ্ছে, আংশিকভাবে রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞার কারণে রুশ সামরিক বাহিনী ইউক্রেনে তীব্র সরবরাহের ঘাটতিতে ভুগছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তা বলেছেন, নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন যে সঠিক, তারা সেটি নিশ্চিত করতে পারেন। উত্তর কোরিয়া থেকে রাশিয়া অতিরিক্ত সামরিক সরঞ্জাম ক্রয় করছে বলেও ধারণা করা হচ্ছে।

ইউক্রেনে অভিযানের পক্ষে বেশিরভাগ রাশিয়ানের সমর্থন রয়েছে : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্তকে রাশিয়ার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ জনগণ সমর্থন করে। গতকাল আরবিসি টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য জানিয়েছেন।

বিশেষ সামরিক অভিযানে গত ছয় মাসে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে জনগণের অনুভূতি পরিবর্তিত হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি চ্যানেলকে বলেন, ‘আমরা এখানে শুধুমাত্র একত্রীকরণের বিষয়ে কথা বলতে পারি, কারণ আমাদের দেশের জনসংখ্যার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ অংশ আমাদের কমান্ডার-ইন-চীফ এবং প্রেসিডেন্টের সিদ্ধান্তকে সমর্থন করে।’ ক্রেমলিনের মুখপাত্র উল্লেখ করেছেন যে, রাশিয়ানরা ‘যারা তাদের হৃদয়ের আহ্বানে (ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকস) এ বসবাস করে তাদের জন্য গভীরভাবে যত্নশীল এবং সাহায্য করতে চায় এবং এ প্রক্রিয়াটি, আমার কাছে মনে হচ্ছে, কেবল গতি পাচ্ছে,’ তিনি যোগ করেছেন।

লুহানস্কে বিপুল ক্ষয়ক্ষতির বিষয়ে ইউক্রেনের প্রতিবেদন ফাঁস : লুহানস্ক পিপলস রিপাবলিকের সেভেরোডোনেৎস্ক এবং লিসিচানস্কের কাছে লড়াইয়ের সময়, রাশিয়ান ন্যাশনাল গার্ড মঙ্গলবার রিপোর্ট করেছে যে, তারা ইউক্রেনের বাহিনীর মধ্যে ভারী ক্ষয়ক্ষতি নিশ্চিত করার নথিভুক্ত প্রমাণ উন্মোচন করেছে। এক বিবৃতিতে রাশিয়ান ন্যাশনাল গার্ড বলেছে, ‘লিসিচানস্কে ইউক্রেনীয় বাহিনীর পরিত্যক্ত অবস্থানে একটি পুনরুদ্ধার মিশনে থাকাকালীন, রাশিয়ান ন্যাশনাল গার্ডের সৈন্যরা ইউক্রেনীয় কমান্ডার আলেকজান্ডার কোভালেঙ্কোর একটি রিপোর্ট পেয়েছে, যেখানে বলা হয়েছে যে, সেভেরোডোনেৎস্ক এবং লিসিচানস্কের কাছে যুদ্ধে ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের ব্যাপক ক্ষতি হয়েছে।’

প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইউক্রেনীয় সৈন্যরা দুর্বল প্রতিরক্ষার কারণে পিছু হটেছিল। তারা রুশ সেনাদের আক্রমণাত্মক ফায়ারপাওয়ার থেকে কর্মীদের রক্ষা করতে ব্যর্থ হয়েছিল। দুর্বল নির্দেশনা ও নিয়ন্ত্রণ এবং অত্যন্ত নিম্ন মনোবলের কারণে ইউক্রেনীয় সেনাদের মধ্যে একটি শোচনীয় মানসিক অবস্থার সৃষ্টি হয়েছিল।’ ‘এটা অস্বীকার করা যায় না যে, বিভিন্ন ইউক্রেনীয় কৌশলগত বিভাগের কমান্ডাররা তাদের অকার্যকর সিদ্ধান্তগুলিকে ন্যায্যতা দেয়ার জন্য ডিফল্টভাবে এই ধরনের প্রতিবেদন লিখতে পারে যা নির্ধারিত যুদ্ধের উদ্দেশ্যগুলি পূরণ করতে ব্যর্থ হয়েছিল,’ রাশিয়ান ন্যাশনাল গার্ড উপসংহারে বলেছে। সূত্র : তাস, এপি, নিউ ইয়র্ক টাইমস, রয়টার্স।



 

Show all comments
  • MD Hassan ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৫ এএম says : 0
    ক্রিমিয়া এটাক ঠেকাতে পারে নি কেন? তাদের এয়ার ডিফেন্স কি ঘুমে ছিলো?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেনের রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ