Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মানিতে বৈঠকের আগে উস্কানি বাড়াবে ইউক্রেনের সৈন্যরা

সহায়তার ব্যাপারে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার জাপোরোজিয়া প্লান্টে রাশিয়ার ভূমিকার প্রশংসায় এরদোগান ৩৫টি দেশের প্রতিরক্ষামন্ত্রী মস্কো সম্মেলনে যোগ দিয়েছেন কিয়েভের ১৪টি হিমার্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

আগামী ৮ সেপ্টেম্বর জার্মানিতে বৈঠকে বসছেন ইউক্রেনকে যুদ্ধে পৃষ্ঠপোষকতা দেয়া দেশগুলোর প্রতিনিধিরা। এ বৈঠককে সামনে রেখে ইউক্রেনের সশস্ত্র বাহিনী তাদের সামরিক তৎপরতা এবং উস্কানি বাড়াবে। গতকাল জাপোরোজিয়া অঞ্চলের প্রশাসনের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। এদিকে, ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র সরবরাহসহ উস্কানিমূলক আচরণ না-করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে রাশিয়া।

‘(ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির) জেলেনস্কিকে তার পশ্চিমা পৃষ্ঠপোষকদের কাছে কিছু অগ্রগতির বিষয়ে রিপোর্ট করতে হবে, কিন্তু রিপোর্ট করার মতো কিছুই নেই। আগামী ৮ সেপ্টেম্বর জার্মানিতে ইউক্রেনীয় সামরিক সহায়তা সমন্বয় গ্রুপের একটি বৈঠকের সময় জেলেনস্কি ‘বিজয়’ সম্পর্কে রিপোর্ট দেয়ার কথা রয়েছে। তার সময় ফুরিয়ে যাচ্ছে, কিন্তু প্রদর্শন করতে পারেন এমন কিছুই তার হাতে নেই,’ বলেছেন জাপোরোজিয়ে অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান কাউন্সিলের সদস্য ভøাদিমির রোগভ। ‘৮ সেপ্টেম্বর পর্যন্ত খুব বেশি সময় বাকি নেই। তাই, সক্রিয় পদক্ষেপগুলি ইতিমধ্যেই হাতে নেয়া হচ্ছে, পদক্ষেপগুলি অন্তত একটি সামরিক আক্রমণকে অনুকরণ করার উদ্দেশ্যে এবং একটি বড় আকারের একটি বাস্তব সাফল্য পাওয়ার জন্য নেয়া হচ্ছে,’ রোগভ বলেন, ‘তাকে (জেলেনস্কি) তার স্পনসরদের জন্য একটি ভাল অনুষ্ঠান উপস্থাপন করতে হবে। অন্য কথায়, তাকে তার উদ্দেশ্যের গুরুতরতা প্রদর্শন করতে হবে, বর্বরতা প্রদর্শন করতে হবে যাতে তার পশ্চিমা স্পনসররা খুশি হয়।’

‘এছাড়াও, জেলেনস্কি জাপোরোজিয়া নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মিশনের সফরকে ব্যর্থ করতে ব্যর্থ হয়েছেন, যা তার জন্য একটি গুরুতর পরাজয় ছিল। আগামী ৬ সেপ্টেম্বর জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বৈঠক আহ্বান করবে, এবং সম্ভবত সেখানে জেলেনস্কির জন্য অপ্রীতিকর কিছু সিদ্ধান্ত নেয়া হতে পারে, তাকে এ বৈঠকের প্রভাবগুলো থেকে বের হতে হবে, এটি থেকে মনোযোগ বিভ্রান্ত করতে এবং ৮ সেপ্টেম্বরের আগে কিছু সামরিক ‘জয়’ প্রদর্শন করতে হবে,’ কর্মকর্তা যোগ করেছেন, ‘এ কারণেই আমি মনে করি যে বাকি দিনগুলিতে উস্কানি আরও তীব্র হবে।’

সহায়তার ব্যাপারে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার : রুশ উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকোভ শুক্রবার রাশিয়া-২৪ টিভির এক সরাসরি সম্প্রচার অনুষ্ঠানে বলেছেন, ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র সরবরাহসহ উস্কানিমূলক আচরণ না-করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। তিনি বলেন, ইউক্রেন পরিস্থিতির সঙ্গে যুক্তরাষ্ট্র আর গভীরভাবে জড়িত হচ্ছে এবং এটা বিপজ্জনক প্রবণতা। রাশিয়া বার বার সতর্ক করে দিয়ে বলেছে, অস্ত্র সরবরাহসহ ইউক্রেনকে সরাসরি সমর্থন দিয়ে যুক্তরাষ্ট্র সংঘর্ষের একটি সংশ্লিষ্ট পক্ষে পরিণত হয়েছে। তিনি আরও বলেন, রাশিয়া নিজের স্বার্থ রক্ষায় সক্ষম, বিশেষ করে সব সামরিক লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করবে মস্কো। তিনি জোর দিয়ে বলেন, এখন যা ঘটছে তা খুবই বিপজ্জনক। আর তার সব দায় যুক্তরাষ্ট্রকে বহন করতে হবে।

জাপোরোজিয়া প্লান্টে রাশিয়ার ভূমিকার প্রশংসায় এরদোগান : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে টেলিফোন কথোপকথনে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকদের দ্বারা জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পরিদর্শনের ব্যবস্থা করার ক্ষেত্রে রাশিয়ার ভূমিকা তুলে ধরেন, ক্রেমলিন প্রেস সার্ভিস জানিয়েছে।

এরদোগান এবং পুতিন ‘ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। এরদোগান জাপোরোজিয়া এনপিপিতে আইএইএ পরিদর্শকদের সফরের আয়োজনে রাশিয়ার গঠনমূলক ভূমিকার প্রশংসা করেছেন,’ প্রেস সার্ভিস এক বিবৃতিতে বলেছে। দুই নেতা ২২ জুলাই ইস্তাম্বুলে সম্মত হওয়া শস্য চুক্তির বাস্তবায়ন নিয়েও আলোচনা করেছেন, ক্রেমলিন যোগ করেছে।

বৃহস্পতিবার, মহাপরিচালক রাফায়েল গ্রোসির নেতৃত্বে আইএইএ ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন দল জাপোরোজিয়া প্ল্যান্ট পরিদর্শন করেছে। গ্রোসির মতে, আন্তর্জাতিক দলটি পাওয়ার প্ল্যান্টের পরিস্থিতির মূল তথ্য পেয়েছে এবং তারা তাদের মিশন চালিয়ে যাবে, যেহেতু অনেক বিষয়ের জন্য আরও বিশদ বিবেচনার প্রয়োজন। আইএইএ জাপোরোজিয়া এনপিপিতে একটি স্থায়ী মিশন স্থাপন করবে, গ্রোসি বলেন। এনারগোদার বাসিন্দারা, যাদের সাথে গ্রসি কথা বলেছিল, তারা তাকে পারমাণবিক স্থাপনার বিরুদ্ধে ইউক্রেনের উস্কানি বন্ধ করার আহ্বান জানিয়ে একটি পিটিশন হস্তান্তর করেছিল।

৩৫টি দেশের প্রতিরক্ষামন্ত্রী মস্কো সম্মেলনে যোগ দিয়েছেন : আন্তর্জাতিক নিরাপত্তার বিষয়ে আয়োজিত ১০ম মস্কো সম্মেলনে ৩৫টি দেশের প্রতিরক্ষা মন্ত্রীদের পাশাপাশি ছয়টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নিয়েছেন। শুক্রবার এক সম্মেলনে এ তথ্য জানিয়েছেন রাশিয়ার উপ-প্রতিরক্ষা মন্ত্রী আলেকজান্ডার ফোমিন। ‘সম্মেলনে এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং লাতিন আমেরিকার ৩৫টি দেশের প্রতিরক্ষামন্ত্রীরা অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে দু’জন উপ-প্রধানমন্ত্রী পদমর্যাদার। ষোলটি দেশের প্রতিনিধিত্ব করেন উপ-প্রতিরক্ষামন্ত্রী এবং জেনারেল স্টাফদের প্রধান এবং দশটি দেশের প্রতিনিধিত্ব অস্ত্র ও পরিষেবার কমান্ডাররা। ফোরামে ৩১টি দেশের ৬৭ জন স্বাধীন সামরিক বিশেষজ্ঞের পাশাপাশি ছয়টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা যোগ দিয়েছেন। সেগুলো হচ্ছে- জাতিসংঘ, সিআইএস, সিএসটিও, এসসিও, আরব লীগ এবং রেড ক্রস,’ ফোমিন বলেছেন।

তিনি উল্লেখ করেছেন যে, সম্মেলনে আন্তর্জাতিক পরিস্থিতির বিশদ বিশ্লেষণ সহ রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের একটি ভিডিও উপস্থাপণ করা হয়েছিল। ‘রিপোর্টের বিষয়বস্তু পশ্চিমা দেশগুলি সহ পেশাদার সামরিক এবং রাজনৈতিক পরিস্থিতি পুঙ্খানুপুঙ্খভাবে অধ্যয়ন করেছে,’ তিনি যোগ করেছেন। ফোমিন বলেছেন যে, এ সম্মেলনের মাধ্যমে রাশিয়া বিশ্বের বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতির প্রকৃত কারণগুলির প্রতি বিস্তৃত বিদেশী শ্রোতাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে এবং আন্তর্জাতিক পরিস্থিতি স্বাভাবিক করতে এবং নিজস্ব নিরাপত্তা নিশ্চিত করতে মস্কোর পদক্ষেপের রূপরেখা দিয়েছে। প্রসঙ্গত, আর্মি ইন্টারন্যাশনাল মিলিটারি-টেকনিক্যাল ফোরামের অংশ হিসেবে গত ১৬ আগস্ট আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক ১০তম মস্কো সম্মেলন অনুষ্ঠিত হয়।

কিয়েভের ১৪টি হিমার্স রকেট ও ৩টি যুদ্ধবিমান ধ্বংস : রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে ১৪টি হিমারস রকেট এবং একটি মার্কিন-নির্মিত হার্ম অ্যান্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্রকে বাধা দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ শুক্রবার জানিয়েছেন। ‘খেরসন অঞ্চলের নোভায়া কাখোভকা এলাকায়, একটি মার্কিন তৈরি হার্ম অ্যান্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করা হয়েছিল। এছাড়াও, মার্কিন হিমারস মাল্টিপল রকেট লঞ্চারের ১৪টি রকেট ডোনেৎস্ক পিপলস রিপাবলিক, খেরসনের স্টাইলার বসতিগুলির কাছে আটকানো হয়েছিল,’ মুখপাত্র বলেছেন।

উপরন্তু, গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বিমান প্রতিরক্ষা সক্ষমতা ‘খারকভ অঞ্চলের ইয়াকোভেনকোভো এবং বোর্শেভকা, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ব্লাগোদাতনয়ে, স্টাইলা এবং ভ্যালেরিয়ানোভকা, জায়েপোরিয়ানকা শহরের কাছে ১২টি মনুষ্যবিহীন আকাশযানকে গুলি করে ভূপাতিত করে,’ জেনারেল যোগ করেছেন, রাশিয়ান বাহিনী গত ২৪ ঘন্টায় দুটি ইউক্রেনীয় এসইউ-২৫ গ্রাউন্ড অ্যাটাক এয়ারক্রাফ্ট এবং একটি মিগ-২৯ ফাইটার ভূপাতিত করেছে। সব মিলিয়ে, রাশিয়ার সশস্ত্র বাহিনী ২৮৩টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৫১টি হেলিকপ্টার, ১,৮৬৪টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৭২টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৪,৭১১টি ট্যাংক এবং অন্যান্য কমব্যাট সাঁজোয়া যান, ৮২৩টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৩৬৪টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার ৫,২১৭টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র : তাস, আল-জাজিরা, বিবিসি নিউজ।



 

Show all comments
  • Musa Shaheen ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৬ এএম says : 0
    Rightly done.Yes Mr Putin is a right person, right leader of the Russia.
    Total Reply(0) Reply
  • Md Ferdous Ali ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৭ এএম says : 0
    জেলেনস্কি মিথ্যা বাদি আমেরিকার দালাল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেনের রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ