Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের বিমান বাহিনীকে ধ্বংস করে দিয়েছে রাশিয়া

পশ্চিমারা একচ্ছত্র ক্ষমতা ধরে রাখতে পারবে না : ল্যাভরভ জাপোরোজিয়া প্ল্যান্ট পরিদর্শনে গেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনের বিমান বাহিনীর কর্মীদের কার্যত নির্মূল করে দিয়েছে রাশিয়ার মহাকাশ বাহিনী এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। একটি সামরিক-কূটনৈতিক সূত্র সোমবার বার্তা সংস্থা তাসকে এ তথ্য জানিয়েছে। এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, একচ্ছত্র ক্ষমতা ধরে রাখতে পশ্চিমারা উদ্দেশ্যমূলকভাবে ঐতিহাসিক প্রক্রিয়াগুলিকে উপেক্ষা করতে চাইছে, যা ক্ষমতা বন্টনের মাধ্যমে একটি বহুমুখী বিশ্বের গঠনকে ধীর করে দিতে পারে তবে এটি কখনই বন্ধ করবে না।

ইউক্রেনের বিমান বাহিনী নির্মূল করা প্রসঙ্গে সূত্রটি বলেছে ‘ইউক্রেনের প্রাক্তন বিমানবাহিনীর সম্পূর্ণ যোগ্য অপারেটিং কর্মী যেমন, মিগ-২৯, সু-২৭ এবং সু-২৫ বিমানের পাইলটদের রাশিয়ান এরোস্পেস বাহিনী এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকর পদক্ষেপের দ্বারা কার্যত নির্মূল করা হয়েছে।’ এটি অনুসারে, পশ্চিমের আরও সোভিয়েত-নির্মিত যুদ্ধ বিমান সরবরাহের প্রতিশ্রুতি সম্ভবত অপূর্ণ থেকে যাবে। সূত্রটি উল্লেখ করেছে যে, ইউক্রেনকে যুদ্ধের জন্য সল্প প্রশিক্ষিত এয়ার ক্যাডেটদের জড়িত করতে বাধ্য করা হয়েছিল যার ফলে ‘ইউক্রেনীয় বিমান চলাচলের অবশিষ্টাংশের মধ্যে বিপর্যয়কর ক্ষতি হয়েছে।’ সূত্রটি বলেছে যে, পোল্যান্ড এবং অন্যান্য পূর্ব ইউরোপীয় দেশগুলিতে আরও পাইলট নিয়োগের প্রচেষ্টা বিশেষভাবে সফল হয়নি। ‘কয়েকজন যারা সম্মত হয়েছেন তারা ইতিমধ্যে কবরে বা হাসপাতালে রয়েছেন,’ এটি ব্যাখ্যা করেছিল।

পশ্চিমারা একচ্ছত্র ক্ষমতা ধরে রাখতে পারবে না : রোববার জেভেজদা টেলিভিশন চ্যানেলের সাথে দেয়া একটি সাক্ষাতকারে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ‘দুঃখের সাথে, আমাদের পশ্চিমা অংশীদাররা, যারা মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে ক্ষমতার লাগাম তুলে দিয়েছে, উদ্দেশ্যমূলক ঐতিহাসিক প্রক্রিয়াগুলিকে উপেক্ষা করতে চাইছে, যা ক্ষমতা সুষম বন্টনের মাধ্যমে একটি বহুমুখী বিশ্বের গঠনকে ধীর করে দিতে পারে কিন্তু এটি কখনই থামাতে পারবে না।’ সাক্ষাতকারটি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পোস্ট করা হয়েছিল।

পররাষ্ট্রমন্ত্রী জিজ্ঞাসা করা হয়েছিল যে, কতগুলি মাল্টিপোলারিটি বেল্ট ইতিমধ্যে গঠিত হয়েছে বলে তিনি মনে করেন। ্রএটি একটি সম্মত পদ্ধতি নয়, যা বাস্তবায়ন করতে হবে। এটি একটি অগ্নি-বার্ষিক পরিকল্পনা বা তিন বছরের বাজেট নয়, যেমন আমাদের আছে। এটি অন্যান্য দেশে পাস করা বার্ষিক বাজেটের মতো নয়। এটি একটি জীবন্ত প্রক্রিয়া। এটি রাজনীতিবিদদের প্রতিভা সম্পর্কে। তাদের অবশ্যই বাস্তব জীবনে কী ঘটছে তা দেখতে হবে এবং ইতিহাসের দাবির সাথে সঙ্গতি রেখে তাদের নীতি তৈরি করতে হবে,’ তিনি বলেছিলেন।

‘আসুন আমরা একটি পরিবর্তনের জন্য ব্রিটিশ জীবন থেকে একটি উদাহরণ দেখি। তাদের একটি কথা আছে যে, বাগানের পথ তৈরি করার আগে, মানুষকে ইচ্ছার পথ তৈরি করতে দেয়া প্রয়োজন। সহজ কথায়, এইভাবে কাজ করা প্রয়োজন। আন্তর্জাতিক অঙ্গনের উচিত সক্রিয় নীতি তৈরি করা যাতে এটি বহুমুখীতার প্রবণতা সহ বস্তুনিষ্ঠ প্রবণতার বিপরীতে না চলে। আমরা এভাবেই কাজ করছি,’ ল্যাভরভ জোর দিয়ে বলেছেন।

জাপোরোজিয়া প্ল্যান্ট পরিদর্শনে গেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ দল : জাতিসংঘের অধীন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা আইএইএ’র একটি বিশেষজ্ঞ দল ইউক্রেনের বিপর্যস্ত জাপোরোজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে গিয়েছে। সংস্থাটির প্রধান রাফায়েল গ্রসি এ তথ্য জানিয়ে বলেছেন, এ সপ্তাহের শেষের দিকে দলটি ঐ কেন্দ্রে পৌঁছুবে বলে আশা করা হচ্ছে। টুইটারে এক পোস্টে গ্রসি বলেছেন, ‘আমাদের অবশ্যই ইউক্রেন ও ইউরোপের সবচেয়ে বড় পরমাণু কেন্দ্রটির নিরাপত্তা রক্ষা করতে হবে।’ গত মার্চ মাস থেকে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি রুশ সেনাদের দখলে রয়েছে। ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে এই কেন্দ্রটির আশেপাশে লড়াইয়ের ফলে এর নিরাপত্তা নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ বেড়েছে। ঐ এলাকায় গোলাবর্ষণের জন্য ইউক্রেন ও রাশিয়া একে অপরকে দায়ী করেছে।
গত মার্চের শুরুতে রুশ সামরিক বাহিনী পরমাণু কেন্দ্রটি দখল করে নেয়। তার পর থেকেই ইউক্রেনের সেনারা সেখানে হামলা চালিয়ে আসছে। তবে কিয়েভ সরকার দাবি করছে, রুশ সেনারাই নাকি সেখানে হামলা করছে। এ বিষয়ে তদন্ত করার জন্য ক্রেমলিনের সরকার এর আগে ইঙ্গিত দিয়েছিল যে, তারা শুধুমাত্র আন্তর্জাতিক পরিদর্শকদের পরমাণু কেন্দ্রটি পরিদর্শন করার অনুমতি দেবে। ফলে ঐ এলাকায় বাস্তবে কী ঘটছে তা জানার জন্য আইএইএ পরিদর্শকদের এই সফরটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে। আইএইএ মহাপরিচালক বলেন, ‘জাপোরোজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র বা এর আশেপাশে প্রায় প্রতিদিনই নতুন নতুন ঘটনা ঘটছে। তাই আমরা আর সময় নষ্ট করতে পারি না।’ বিশেষজ্ঞরা বলছেন, পরমাণু কেন্দ্রটির চারপাশে গোলাগুলির ঘটনা প্রধান উদ্বেগের বিষয় নয়, কারণ কেন্দ্রটিতে পুরু সুরক্ষা দেয়াল রয়েছে। তবে এই কেন্দ্রটিতে বিদ্যুতের সরবরাহ বন্ধ করায় মারাত্মক ঝুঁকি রয়েছে। পরমাণু চুল্লি এবং তার ব্যাক-আপ জেনারেটরগুলিতে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটার অর্থ যেসব পাম্প দিয়ে চুল্লিকে ঠাণ্ডা রাখা হয় সেগুলো আর কাজ করবে না। ফলে পারমানবিক জ্বালানির রডগুলো গলতে শুরু করে মারাত্মক বিকিরণের দুর্যোগ তৈরি করবে। সূত্র : বিবিসি নিউজ, রয়টার্স, আল-জাজিরা, তাস।



 

Show all comments
  • Md Babu ৩০ আগস্ট, ২০২২, ৬:৩৫ এএম says : 0
    সাব্বাস রাশিয়া
    Total Reply(0) Reply
  • Md Dulal Mia Dulal ৩০ আগস্ট, ২০২২, ৬:৩৬ এএম says : 0
    Congratulations president putin
    Total Reply(0) Reply
  • Osman Gani ৩০ আগস্ট, ২০২২, ৬:৩৬ এএম says : 0
    রাশিয়ার জয় হবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Tapan Kundu ৩০ আগস্ট, ২০২২, ৬:৩৭ এএম says : 0
    এখন বাইডেন কোথায়?
    Total Reply(0) Reply
  • Ami Tarek VI ৩০ আগস্ট, ২০২২, ৬:৩৭ এএম says : 0
    আমেরিকার কাজ পরের মাথায় কাঁঠাল রেখে খাওয়া
    Total Reply(0) Reply
  • Md Sahel Mattubber Goni ৩০ আগস্ট, ২০২২, ৬:৩৭ এএম says : 0
    Very good Russia
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেনের রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ