Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের আরও ৩৪টি হিমারস রকেট আটকে দিয়েছে রুশ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ৪:২৮ পিএম

যুক্তরাষ্ট্রের সর্বাধুনিক হিমারস রকেট ব্যবস্থা ইউক্রেনের যুদ্ধে খুব একটা প্রভাব ফেলতে পারছে না। সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনের চারটি হার্ম ক্ষেপণাস্ত্র ভূপাতিত এবং ৩৪টি হিমারস, উরাগান এবং ওলখা রকেট ঠেকিয়ে দিয়েছে রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।

লেফটেন্যান্ট জেনারেল বলেন, ‘খেরসন অঞ্চলের চেরনোবায়েভকা এবং নোভায়া কাখোভকার কাছে মার্কিন-তৈরি চারটি হার্ম অ্যান্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছিল। এছাড়াও, ৩৪টি হিমার্স, উরাগান এবং ওলখা মাল্টিপল লঞ্চ রকেট খেরসন অঞ্চলের কাজাতস্কয় এবং চেরনোবায়েভকার কাছে আটকানো হয়েছিল।’

হিমারস সিস্টেমে ব্যবহৃত রকেটগুলো খুবই মূল্যবান হওয়ায় এটি ব্যবহারের আগে যুক্তরাষ্ট্র ইউক্রেনের সেনাদের নির্দেশনা দিয়ে থাকে। কোনাশেনকভের মতে, রাশিয়ার বিমান প্রতিরক্ষা খারকভ অঞ্চলে এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে ইউক্রেনের একটি বায়রাক্টার টিবি ২ সহ পাঁচটি ড্রোনও ভূপাতিত করেছে।

ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ২৮৭টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৫২টি হেলিকপ্টার, ১,৮৭৭টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৭২টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৪,৮২২টি ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮২৫টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৩৬৮টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৫,৩০৪টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশ সেনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ