Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মক্কার নির্যাতিত মুসলমানরা নবী প্রেমে উজ্জীবিত হয়ে মদীনায় হিজরত করেন-আল্লামা হাশেমী

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ইমামে আহলে সুন্নাত আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী বলেছেন, রাসূল (সা:)’র নির্দেশে মক্কার নির্যাতিত মুসলমানরা দুনিয়ার সমস্ত সম্পদ ত্যাগ করে ইসলামের জন্য নবী প্রেমে উজ্জীবিত হয়ে মদীনায় হিজরত করেন। সেখানে মদীনার মুসলমানরা তাদেরকে ভ্রাতৃত্ব বন্ধনে আবব্ধ করে নেন এবং প্রত্যেকের ধন সম্পদ থেকে সমান ভাগ করে মুহাজিরদেরকে দিয়ে দেন। যা পৃথিবীর ইতিহাসে বিরল। গত শনিবার নগরীর জালালাবাদস্থ দরবারে হাশেমীয়া আলীয়ায় আহছানুল উলুম জামেয়া গাউছিয়া আলীয়া মাদ্রাসা সংলগ্ন ঈদে মিলাদুন্নবী (সা.) ময়দানে আঞ্জুমানে মুহিব্বানে রাসূল (সা.) গাউছিয়া জিলানী কমিটির উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) শীর্ষক সেমিনারের চতুর্থ দিবসে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন পাঠনা বিহার ভারতের সৈয়দ মুনয়েম পাকবাজ (রহ.) দরবারের সাজ্জাদানশীন প্রফেসর ড. সৈয়দ শামীম উদ্দীন আহমদ মুনয়েমী। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক মুহাম্মদ মাসুম চৌধুরী। অলোচক ছিলেন অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ নুরুল আলম খান, মাওলানা নুর মুহাম্মদ আল কাদেরী, মাওলানা আ ন ম আহমদ রেজা নক্সাবন্দী, মাওলানা জাফর আহমদ খাঁন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে ড. শামীম মুনয়েমী বলেন, যাদের অন্তরে রাসূল (সা.) প্রেম ভালবাসা নেই, তাকে সাধারণ মানুষের মতো বলে, তার দোষত্রæটি অন্বেষণসহ বিভিন্ন বেয়াদবীমূলক উক্তি করে ও লিখে তারা কখনো প্রকৃত ঈমানদার হতে পারেনা। সেমিনারে উপস্থিত ছিলেন আল্লামা মুফতি কাযী মুহাম্মদ আবুল এরফান হাশেমী, কাযী মুহাম্মদ আবুল ফোরকান হাশেমী, হাফেজ মাওলানা কাযী মুহাম্মদ মুহিউদ্দীন হাশেমী, হাফেজ মুহাম্মদ মাহবুব আলম, মাওলানা মুহাম্মদ ইদ্রিস আনচারী আল কাদেরী, হাফেজ মুহাম্মদ মাহবুবুল আলম, মাওলানা ইদ্রিস আলম কাদেরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মক্কা

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ