Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৯ হাজার ফিলিস্তিনি ঘরবাড়ি ভেঙে দিয়েছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

জাতিসংঘ জানিয়েছে, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনিদের প্রায় নয় হাজার ঘরবাড়ি ধ্বংস করেছে এবং এতে হাজার হাজার ফিলিস্তিনি উদ্বাস্তু হয়েছে। জাতিসংঘের ত্রাণ বিষয়ক সমন্বয়কারীর অফিস থেকে প্রকাশিত রিপোর্ট এ তথ্য জানিয়েছে। ফিলিস্তিনের ইনফরমেশন সেন্টার গতকাল এই তথ্য তুলে ধরেছে। রিপোর্ট অনুসারে, ইহুদিবাদী ইসরাইলের সেনাদের ধ্বংস এবং উচ্ছেদ অভিযানের কারণে এই সময়ে ১৩ হাজার ফিলিস্তিনি উদ্বাস্তু হয়েছেন এবং এক লাখ ৫২ হাজার মানুষ নানা ধরনের ক্ষতির শিকার হয়েছে। এ সময়ে ১,৫৫৯ ভবন ইসরাইল সেনারা একেবারে গুঁড়িয়ে দিয়েছে যাতে ভবনগুলোর কোনো চিহ্ন না থাকে এবং কোন ক্ষতিপূরণ দিতে না হয়। এসব ভবন ভাঙাকে যৌক্তিক প্রমাণের জন্য ইহুদিবাদী ইসরাইল অজুহাত দিয়েছে যে, ভবন নির্মাণের জন্য মালিকেরা নির্মাণ অনুমোদন গ্রহণ করেননি। কিন্তু বাস্তবতা হচ্ছে এ ধরনের অনুমোদন পাওয়া ফিলিস্তিনিদের জন্য এক ধরনের দুঃসাধ্য ব্যাপার। এদিকে, শনিবার আল-কুদস শহরে একটি ভবন ভেঙে দিয়ে এক ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। এ পরিবারের তিন সদস্য ওই বাড়িতে বসবাস করতেন। বিশ্লেষকেরা মনে করেন, ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনিদের বিরুদ্ধে যে উচ্ছেদ অভিযান চালায় সেটি তেল আবিবের বর্ণবাদী নীতি এবং ফিলিস্তিনিদের জাতিগত নির্ম‚ল অভিযানের অংশ। ওয়াফা, ফার্সনিউজ।

 



 

Show all comments
  • jack ali ৭ সেপ্টেম্বর, ২০২২, ৫:৩৬ পিএম says : 0
    O'Allah there is no Gazi Sallahuddin in so called muslim world so Allah please send You Angel to wipe out Zionist occupier of Palestinian land from Palestine.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ