Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবন ১৪৩১, ১৮ মুহাররম ১৪৪৬ হিজরী

তুরস্ক থেকে হামাস নেতাদের বের করে দেওয়ার দাবি জানিয়েছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ৭:৫৯ পিএম

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস নেতাদের তুরস্ক থেকে বের করে দেওয়ার জন্য দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের কাছে দাবি জানিয়েছে ইসরাইল।
শুক্রবার ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ তুরস্কের কাছে এ দাবি জানিয়েছেন বলে সূত্রের বরাতে মিডল ইস্ট মনিটরের খবরে বলা হয়েছে। পাশাপাশি ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি আগ্রাসন নিয়ে তুরস্ক যে নিন্দা জানায় সেটিও বন্ধের দাবি করেছেন তিনি।
এবারের সফরে তুরস্কের সঙ্গে প্রতিরক্ষা কার্যক্রম এগিয়ে নেয়ার আগ্রহ দেখান ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ। তবে দীর্ঘ দিন দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ থাকায় এই প্রক্রিয়া শুরু হতে আরও সময় লাগবে বলে জানিয়েছে সূত্র।
ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী গান্তজ বলেন, সালেহ আল-আরুরির মতো হামাস কর্মকর্তারা তুরস্কে আশ্রয় পাবেন ইসরাইল তা মেনে নিতে পারবে না। পশ্চিম তীরে ইসরাইলের অভিযানকে ‘নিরাপত্তা কার্যক্রম’ বলে বর্ণনা করেন গান্তজ।
পাশাপাশি তিনি দাবি করেন, পশ্চিম তীরে যেসব সামরিক অভিযান চালাচ্ছে ইসরাইল তার নিন্দা জানানো বন্ধ করতে হবে তুরস্ককে।
ইসরাইলের হারেৎজ পত্রিকা জানিয়েছে, তুরস্ক এরইমধ্যে দেশটিতে থাকা হামাস নেতাদের নির্দেশ দিয়েছে যাতে তারা ইসরাইলের বিরুদ্ধে সামরিক কার্যক্রম কমিয়ে দেন। তুরস্কের এ নির্দেশনার কথা সালেহ আল-আরুরিকেও জানিয়ে দেওয়া হয়েছে।
প্রায় দশ বছর পর তুরস্ক আবার ইসরাইলের সঙ্গে সামরিক চুক্তি কার্যকর করতে যাচ্ছে। এর অংশ হিসেবে বেনি গান্তজ তুরস্ক সফরে গেছেন। সূত্র : মিডল ইস্ট মনিটর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ